হঠাৎ ডিমের দাম বেড়ে যাওয়ায় ডিমের বিকল্প খাবার খুঁজছেন অনেকে

ডিমে প্রচুর পরিমাণ প্রেটিন আছে তবুও অনেকেই ডিম খেতে একেবারেই পছন্দ করেন না। আবার কারো কারো ডিমে আছে মারাত্মক এলার্জি। ডিম খেলেই শুরু হয়ে যায় নানান রকম শারীরিক সমস্যা। যারা এমন সমস্যায় আছেন তারা সব সময়েই ডিমের বিকল্প খোঁজেন।

যারা ডিম খেতে পারেন না এবং ডিমের বিকল্প খুঁজছেন তাদের জন্য আছে সুখবর।কিছু খাবার আছে যেগুলোতে প্রায় ডিমের সমান বা ডিমের চাইতে বেশি প্রোটিনের উপস্থিতি আছে। ডিম না খেলে এই খাবার গুলো খেলেও শরীরের প্রোটিনের চাহিদা পূরণ হবে। আসুন জেনে নেয়া যাক ডিমের চাইতে বেশি প্রোটিন সমৃদ্ধ খাবার সম্পর্কে।

ছোলা: লৌহ, ফসফেট, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, দস্তা, ভিটামিন কে, এগুলোর সবই আছে ছোলায়। আর এক কাপ ছোলা থেকে পাবেন প্রায় ১২ গ্রাম প্রোটিন। সিদ্ধ, রান্না এমনকি কাঁচাও খেতে পারেন এটি।

মসুর ডাল: উদ্ভিজ্জ প্রোটিনের শ্রেষ্ঠ উৎস। মসুরে আছে আঁশ, তাই ওজন কমাতে সাহায্য করে এই ডাল। এক কাপ মসুর ডাল রান্না করে খেলে মিলবে ১৪ থেকে ১৬ গ্রাম প্রোটিন।

মিষ্টিকুমড়া: মিষ্টি কুমড়া খেতে অনেকেই ভালোবাসেন, কেউ আবার নাম শুনে নাক সিঁটকান। বিশেষ করে শীতকালে মিষ্টিকুমড়া একেবারেই একঘরে হয়ে পড়ে। কিন্তু জানেন কি মিষ্টি কুমড়াতে রয়েছে ডিমের সমান পুষ্টি! তাই প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন মিষ্টি কুমড়া।

কাঠবাদামের মাখন: ৫০ গ্রাম কাঠবাদামের মাখনে প্রোটিন থাকে প্রায় ১০ গ্রাম। ‘পিনাট বাটার’ বা চিনাবাদামের মাখনের তুলনায় ‘আমন্ড বাটার’ বা কাঠবাদামের মাখন বেশি স্বাস্থ্যকর।

চিয়া বীজ: ডিমের বিকল্প হিসেবে খেতে পারেন চিয়া বীজ। রান্নায় ব্যবহার করতে পারেন এক টেবিল চামচ চিয়া বীজ। স্বাদের পাশাপাশি রান্না থেকে ডিমের সমপরিমাণ প্রোটিন পাবেন।

কলা: একটি কলায় একটি ডিমের সমান পুষ্টি পাবেন। সকালে ডিমের বদলে সিকি কাপ ব্লেন্ড করা কলা (স্মুদি) খেতে পারেন। পুষ্টির ঘাটতি মিটে যাবে।

অলিভ অয়েল: ডিম ছাড়া কেক খেতে চান? তাহলে অলিভ অয়েল দিয়ে বানান। ডিমের স্থান অনেকটাই পূরণ করে দেবে অলিভ অয়েল। এ ছাড়া প্রতিদিনের রান্নায় একটু করে অলিভ অয়েল থাকলে আপনার ডিমের পুষ্টিচাহিদা পূরণ হবে।

কুমড়োর বীজঃ কুমড়োর বীজে আছে প্রচুর পরিমাণে প্রোটিন যা সহজেই ডিমের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। প্রোটিন ছাড়াও কুমড়োর বীজে আছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম যা শরীরের জন্য খুবই দরকারি। মাত্র সোয়া কাপ কুমড়োর বীজে আছে ১০ গ্রাম প্রোটিন যা শরীরের প্রোটিনের চাহিদা পূরণ করতে সক্ষম। তাই সালাদের সাথে অথবা ভাজি করে খেতে পারেন কুমড়োর বীজ।

পনিরঃ পনিরে আছে প্রচুর পরিমাণে প্রোটিন যা সহজেই ডিমের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। বিশেষ করে সুইস পনির গ্রুয়েরে চিজের মাত্র এক আউন্স থেকে পাওয়া যায় ৮গ্রাম বা তার বেশি পরিমাণ পনির।

বাংলা ম্যাগাজিন / এমএ

Exit mobile version