বাড়ি রাজনীতি আওয়ামী লীগ বিএনপির বিক্ষোভ সমাবেশ ‘ঠেকাতে’ পাল্টা কর্মসূচিঃআওয়ামী লীগ

বিএনপির বিক্ষোভ সমাবেশ ‘ঠেকাতে’ পাল্টা কর্মসূচিঃআওয়ামী লীগ

বরিশালে বিএনপির বিক্ষোভ সমাবেশ

জ্বালানি তেলসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে উপজেলা পর্যায়ে বিএনপির বিক্ষোভ সমাবেশ ‘ঠেকাতে’ পাল্টা কর্মসূচি নিয়ে মাঠে নেমেছে আওয়ামী লীগ। বিএনপির নির্ধারিত সমাবেশস্থলে আওয়ামী লীগও কর্মসূচি পালনের ঘোষণা দেওয়ায় ১৪৪ ধারা জারি করছে স্থানীয় প্রশাসন। এ কারণে গতকাল মঙ্গলবার ফেনীর পরশুরাম ও পটুয়াখালীর দুমকিতে পূর্বনির্ধারিত কর্মসূচি পালন করতে পারেনি বিএনপি।

লোডশেডিং ও জ্বালানি খাতে অব্যবস্থাপনার অভিযোগে গত ৩১ জুলাই ভোলায় বিএনপির বিক্ষোভ কর্মসূচিতে পুলিশের সঙ্গে নেতা–কর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় গুলিতে স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের দুই নেতা নিহত হন। ১২ আগস্ট ফেনী, পিরোজপুর ও লক্ষ্মীপুর বিএনপির কর্মসূচিতে হামলার ঘটনা ঘটে।

ওই দিন সুনামগঞ্জে মিছিল করতে গেলে পুলিশের বাধার মুখে পড়েন বিএনপির নেতারা। গত সোমবার জামালপুরের মাদারগঞ্জে বিএনপির সমাবেশে হামলার ঘটনা ঘটেছে। একই দিন বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরীর লক্ষ্মীপুরের বাসায় হামলা-ভাঙচুর করা হয়েছে। বরিশালের গৌরনদীতে যুবদল নেতাদের ওপর এবং তাঁদের বাড়িঘরে হামলা চালানো হয়েছে।

বিএনপির কর্মসূচিতে এসব হামলার কথা উল্লেখ করে গতকাল ঢাকায় এক অনুষ্ঠানে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘নতুন করে গ্রামপর্যায়ে আমাদের আন্দোলন শুরু হয়েছে। গোটা দেশের মানুষ দেখছে যে কীভাবে মানুষ রাস্তায় বেরিয়ে আসছে। এত নির্যাতন, এত নিপীড়ন, এত হত্যা, এত গুম-খুনের পরও বিএনপিকে দমিয়ে রাখা যাচ্ছে না। এটাই হচ্ছে তাদের রাগের কারণ, ভয়ের কারণ।’

এদিকে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে গতকাল বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। নোয়াখালীতে বিক্ষোভ মিছিল থেকে পুলিশের ওপর হামলার অভিযোগে বিএনপি ও অঙ্গসংগঠনের ৩৩ নেতা–কর্মীকে আটক করেছে পুলিশ। এর আগে গত সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত বিএনপির পাঁচ নেতা–কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা বাসস্ট্যান্ড এলাকায় আজ বুধবার বিকেলে দুই দলই সমাবেশ করার ঘোষণা দিয়েছে। এমন অবস্থায় সেখানে উত্তেজনা বিরাজ করছে। এর আগে গত সোমবার বরগুনার তালতলীতে একই সময়ে বিএনপির দুটি পক্ষ বিক্ষোভ সমাবেশ এবং ওয়ার্ড আওয়ামী লীগ শোক দিবসের অনুষ্ঠান আয়োজন করায় ১৪৪ ধারা জারি করেছিল উপজেলা প্রশাসন।

বাংলা ম্যাগাজিন / এমএ

Exit mobile version