বাড়ি বিশ্ব সংবাদ সমকামিতার অনুমোদন দিতে যাচ্ছে সিঙ্গাপুর

সমকামিতার অনুমোদন দিতে যাচ্ছে সিঙ্গাপুর

0
সমকামিতার অনুমোদন দিতে যাচ্ছে সিঙ্গাপুর

সমকামিতার অনুমোদন দিতে যাচ্ছে সিঙ্গাপুর। শত শত দেশটিতে যে সমকামীবিরোধী আইন আছে তা তুলে দেয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। তবে বিয়ের আইন আগের মতোই থাকছে। অর্থাৎ, ইউরোপের মতো সমকামীরা বিয়ে করতে পারবেন না সিঙ্গাপুরে। রোববার এক দীর্ঘ বক্তৃতার সময় নতুন পরিকল্পনার কথা জানান প্রধানমন্ত্রী লি সিয়েন।

তিনি বলেন, সমাজের দাবি মেনে তিনি সমকামীদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করবেন। দুইজন পুরুষ যৌন সম্পর্কে লিপ্ত হলে তাকে আর অবৈধ হিসেবে দেখা হবে না। বিষয়টিকে বৈধ হিসেবেই চিহ্নিত করা হবে। এ খবর দিয়েছে ডয়চে ভেলে।খবরে জানানো হয়, উপনিবেশ থাকাকালীন সমকামীদের বিরুদ্ধে আইন তৈরি হয়েছিল সিঙ্গাপুরে। ৩৭৭এ ধারার সেই আইনে বলা হয়েছিল সমকামী যৌন সম্পর্কে লিপ্ত হলে দুই বছর পর্যন্ত জেল হতে পারে।

এই আইনটিই তুলে দেয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী। তবে যৌন সম্পর্কে ছাড়পত্র হলেও বিয়ের আইনে বদল হচ্ছে না। অর্থাৎ, সমকামীদের বিয়ের অধিকার দেয়া হচ্ছে না। প্রধানমন্ত্রী জানিয়েছেন, বিয়ে একটি প্রতিষ্ঠান। সেই প্রতিষ্ঠানে তিনি কোনো পরিবর্তন আনতে চান না। সিঙ্গাপুরের আইন অনুযায়ী কেবলমাত্র একজন পুরুষ এবং একজন নারীই বিয়ের চুক্তিতে সই করতে পারে।দীর্ঘদিন ধরেই সিঙ্গাপুরের এলজিবিটিকিউ গোষ্ঠী সমকামী যৌনতা এবং একসঙ্গে থাকার অধিকার নিয়ে লড়াই চালাচ্ছিল।

প্রধানমন্ত্রীর ঘোষণায় তারা খুশি। তবে সমকামীরা জানিয়েছেন, গত বেশ কয়েক দশক সমকামীদের বিরুদ্ধে ৩৭৭এ ধারার আইনটি প্রয়োগ করা হয়নি। আইনটি কেবলমাত্র খাতায় কলমেই ছিল। এর আগে ভারতে ২০১৮ সালে সমকামীদের অধিকার দেয়া হয়েছিল।

সুপ্রিম কোর্টের সেই রায়ে বৃটিশ আমলের আইন তুলে দেওয়ার নির্দেশ দেয়া হয়েছিল। থাইল্যান্ডও সেই একই পথে হাঁটছে।

বাংলা ম্যাগাজিন /এনএইচ