বাড়ি বাংলাদেশ শিক্ষাঙ্গন পিএইচডি শিক্ষার্থীদের জন্য মেটার ফেলোশিপ,দেবে ৪২,০০০ ডলার

পিএইচডি শিক্ষার্থীদের জন্য মেটার ফেলোশিপ,দেবে ৪২,০০০ ডলার

0
পিএইচডি শিক্ষার্থীদের জন্য মেটার ফেলোশিপ দেবে ৪২ ০০০ ডলার

‘দ্য মেটা রিসার্চ পিএইচডি ফেলোশিপ ২০২৩’ দেওয়ার ঘোষণা দিয়েছে। যেকোনো দেশের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে পিএইচডি অধ্যয়নরত শিক্ষার্থীরা এই ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন। গবেষণার বিষয় মেটার সঙ্গে সম্পর্কিত হতে হবে।

এই ফেলোশিপে অংশ নেওয়ার সময় অন্য কোনো প্রতিযোগী প্রতিষ্ঠানে খণ্ডকালীন কাজ করা যাবে না। ফেলোশিপ চলাকালে অন্য কোনো কোম্পানিতে ইন্টার্নশিপও করা যাবে না।মেটার ওয়েবসাইটে জানানো হয়েছে, দ্য মেটা রিসার্চ পিএইচডি ফেলোশিপ ২০২৩–এর আবেদন গ্রহণ শুরু হয়েছে ৩ আগস্ট থেকে।

চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। বিজয়ীদের নাম ঘোষণা করা হবে ২০২৩ সালের জানুয়ারির মাঝামাঝি।যেসব বিষয়ে ফেলোশিপ দেওয়া হবে সেগুলো হলো:

এআই সিস্টেম এইচডব্লিউ এসডব্লিউ কো–ডিজাইন, অ্যাপ্লাইড স্ট্যাটিসটিকস, এরআর/ভিআর ব্যাটারি রিসার্চ, এআর/ভিআর কম্পিউটার গ্রাফিকস, এআর/ভিআর ফিউচার টেকনোলজিস, এআর/ভিআর হিউম্যান–কম্পিউটার ইন্টারেকশন, এআর/ভিআর হিউম্যান আন্ডারস্ট্যান্ডিং, এআর/ভিআর ফটোনিকস অ্যান্ড অপটিকস, এআর/ভিআর ওয়্যারলেস, অডিও প্রেজেন্স, অগমেন্টেড রিয়েলিটি অডিও, কম্পিউশনাল সোশ্যাল সায়েন্স, ডেটাবেজ সিস্টেমস, ডিস্ট্রিবিউটেড সিস্টেমস, ইকোনমিকস অ্যান্ড কম্পিউটেশন, হিউম্যান কম্পিউটার ইন্টারেকশন—সোশ্যাল মিডিয়া, পিপল অ্যান্ড সোসাইটি, নেটওয়ার্কিং, প্রাইভেসি অ্যান্ড ডেটা প্র্যাকটিসেস, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজেস, সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি, টেকনোলজি পলিসি রিসার্চ।দ্য মেটা রিসার্চ পিএইচডি ফেলোশিপ দুই বছরের জন্য একটি ফুল ফান্ডেড প্রোগ্রাম।

পড়াশোনার খরচ সরাসরি স্কুল বা প্রতিষ্ঠানে জমা হয়ে যাবে। এ ছাড়া ফেলোশিপের জন্য নির্বাচিত শিক্ষার্থীরা দুই বছরের ভাতা, জীবনযাত্রা ও সম্মেলন ভ্রমণের খরচ বাবদ বছরে প্রায় ৪২ হাজার মার্কিন ডলার পাবেন। পরের বছরও দেওয়া হবে।