বিজ্ঞাপন
Bangla Newsজীবন-যাপনস্বাস্থ্য ও চিকিৎসা

রাতে দেরি খাওয়া হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়

তুরস্কের প্রখ্যাত একজন কার্ডিওলজিস্ট বলেছেন, রাতে দেরি করে খাওয়ার কারণে মানুষের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে।গ্রীষ্মকালে দিন দীর্ঘ হওয়ার কারণে মানুষের মধ্যে বেশি রাতে খাওয়ার প্রবণতা বেড়ে যায়। ফলে বছরের এ সময়ে হৃদরোগের সাথে সম্পর্কিত মৃত্যুর পরিমাণও অনেকখানি বেড়ে যায়।

ডা. সার্ভেট বলেন গ্রীষ্মকালে বেশি করে মৌসুমি শাকসবজি ও ফলমূল খেতে। এর পাশাপাশি তিনি আরও বলেন, আমরা সবাইকে সব ধরনের ভাজপোড়া খাবার থেকে দূরে থাকতে বলি। এগুলো শরীরের জন্য খুবই ক্ষতিকর। আমাদের উচিত লবণ ছাড়া খাবার তৈরি করা এবং উচ্চ লবণযুক্ত খাবার ও ধূমপান পরিত্যাগ করা।

কার্ডিওলজিস্ট বলেন, গ্রীষ্মে দিন দীর্ঘ হয় এবং ভোর হওয়ার সাথে সাথে অনেকে ক্ষুধার্ত হয়ে পড়েন। ফলে অনেকে বেশ রাত করে রাতের খাবার গ্রহণ করেন। বিষয়টি হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। গ্রীষ্মকালের গরম আবহাওয়া, শরীর থেকে পানি বের হয়ে যাওয়া এবং পুষ্টিজনিত রোগ এমনিতেই কার্ডিয়াক রোগীদের ঝুঁকি বাড়ায়। ফলে রোগীসহ সবারই খাবারের প্রতি বিশেষ মনোযোগী হওয়া উচিত এবং বেশি করে পানি খেতে বলেন।

শেষে তিনি আরও বলেন, আমরা দেরিতে না খাওয়ার পরামর্শ দিই। কারণ এটি আমাদের বিপাক ক্রিয়ার জন্য উপযুক্ত নয়। রাতের খাবার একটি উপযুক্ত সময়ে খাওয়া প্রয়োজন এবং অবশ্যই সেটা সাতটা বা আটটার পরে না হওয়া উচিত এবং রাতে খাওয়ার পরে কিছুক্ষণ হাঁটা চলা করা উচিত। আর সন্ধ্যার খাবারে অ্যালকোহল থাকলে সকালে হার্ট অ্যাটাকের পরিমাণ বেড়ে যেতে পারে।্তাই অ্যালকোহল বর্জন করা উচিত।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

বাংলা ম্যাগাজিনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Back to top button