বাড়ি এক্সক্লুসিভ চীনে তিব্বত এয়ারলাইনসের একটি ফ্লাইটে উড্ডয়নের পরই আগুন

চীনে তিব্বত এয়ারলাইনসের একটি ফ্লাইটে উড্ডয়নের পরই আগুন

1
চীনে তিব্বত এয়ারলাইনসের একটি ফ্লাইটে উড্ডয়নের পরই আগুন

চীনে একটি যাত্রীবাহী উড়োজাহাজে আগুন লেগেছে। তিব্বত এয়ারলাইনস কর্তৃপক্ষ বলেছে, আজ বৃহস্পতিবার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চংকিংয়ে তাদের একটি ফ্লাইট উড্ডয়নের পরই আগুন ধরে যায়। এয়ারবাসের এ–৩১৯ মডেলের ওই উড়োজাহাজ থেকে সব যাত্রী ও ক্রু সদস্যকে উদ্ধার করা হয়েছে।

উড়োজাহাজটি উড্ডয়নের পর অস্বাভাবিক পরিস্থিতির তৈরি হয়। এটা দেখেই পাইলটরা ফ্লাইট পরিচালনাসংক্রান্ত নির্দেশনা অনুযায়ী উড়োজাহাজটির উড্ডয়ন বাধাগ্রস্ত করেন। তবে অবতরণ করতে গেলে উড়োজাহাজের একটি ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয় এবং রানওয়েতে নামার সময় আগুন লেগে যায়।

তিব্বত এয়ারলাইনস বিবৃতি দিয়ে বলেছে, ফ্লাইটে ১১৩ জন যাত্রী ও ৯ জন ক্রু সদস্য ছিলেন। কেউ মারা যাননি। তবে আরোহীদের কেউ কেউ সামান্য আহত হয়েছেন। দেশটির বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ সিএএসি বলেছে, উদ্ধার অভিযানের সময় ফ্লাইটের আহত ৩৬ আরোহীকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সত্যতা যাচাই করা হয়নি এমন কিছু ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে যে এয়ার চায়নার অঙ্গপ্রতিষ্ঠান তিব্বত এয়ারলাইনসের একটি উড়োজাহাজের বাঁ পাশে আগুন লেগেছে। ধোঁয়ার কুণ্ডলী উঠছে। চংকিং জিয়াংবেই আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ বলেছে, স্থানীয় সময় আজ সকাল ৮টা ৯ মিনিটে উড়োজাহাজে আগুন লাগে।

উড়োজাহাজে আগুন লাগার পর জরুরি পরিকল্পনা গ্রহণ করা হয় এবং তদন্ত সংশ্লিষ্ট ব্যক্তিরা ঘটনাস্থলে যান। বার্তা সংস্থা রয়টার্স বলছে, দুই মাস আগের চীনের ইস্টার্ন এয়ারলাইনসের একটি উড়োজাহাজ বিধ্বস্তে ১৩২ আরোহীর সবাই প্রাণ হারান। এরপর এই খাতের নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ অভিযান শুরু করে সিএএসি।