বাড়ি এক্সক্লুসিভ গেটম্যানের দ্রুত তৎপরতায় রক্ষা পেল তিন শতাধিক ট্রেন যাত্রী

গেটম্যানের দ্রুত তৎপরতায় রক্ষা পেল তিন শতাধিক ট্রেন যাত্রী

1
গেটম্যানের দ্রুত তৎপরতায় রক্ষা পেল তিন শতাধিক ট্রেন যাত্রী

রাজশাহীর আড়ানীতে মালবাহী ট্রেন রেলসেতু পার হওয়ার সময় বিকট আওয়াজ হয়। ট্রেনটি পার হওয়ার পর গেটম্যান দৌড়ে সেতুর ওপর গিয়ে দেখেন প্রায় এক ফুট লাইন ভেঙে নদীতে পড়ে গেছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর পরপরই পার্বতীপুর থেকে ছেড়ে আসা উত্তরা এক্সপ্রেস ট্রেন সেতুর দিকে আসতে শুরু করে।

উপায় না পেয়ে ট্রেন থামানোর জন্য লাল পতাকা নিয়ে সেতুর পূর্ব পাশে দৌড়ে যান ওই গেটম্যান। দূর থেকে সংকেত দেখে থেমে যায় উত্তরা এক্সপ্রেস। এরপর আরও দুটি ট্রেন আটকে যায় আড়ানী স্টেশনে। আজ শনিবার সকাল ১০টার দিকে আড়ানী ১৪ নম্বর রেলসেতুতে এ ঘটনা ঘটে।

আড়ানী স্টেশনের মাস্টার নজরুল ইসলাম বলেন, সকাল ৯টা ৫৭ মিনিটে উত্তরা এক্সপ্রেস রাজশাহীর উদ্দেশে আড়ানী স্টেশন থেকে ছেড়ে আসে। আড়ানী স্টেশন থেকে দুই কিলোমিটার দূরেই ওই সেতু। পাঁচ মিনিটের মধ্যে ট্রেনটি আড়ানী সেতুর কাছে চলে যায়। সেখানেই গেটম্যান লায়েব উদ্দিন পতাকা দেখিয়ে ট্রেনটি থামিয়ে দেন। তা না হলে হয়তো বড় দুর্ঘটনা ঘটত।

ওই গেটম্যানের নাম মো. লায়েব উদ্দিন। তিনি বাঘা উপজেলার আড়ানী পৌর এলাকার কুশাবাড়িয়া মহল্লার বাসিন্দা। ১৪ বছর ধরে আড়ানী রেলসেতুর পশ্চিম পাশে আড়ানী-পুঠিয়া সড়কের গেটের দায়িত্ব পালন করছেন তিনি।মুঠোফোনে লায়েব উদ্দিন বলেন, সেতুর ওপর দিয়ে মালবাহী ট্রেনটি যাওয়ার সময় তিনি বিকট আওয়াজ শুনতে পান। ১৪ বছরের অভিজ্ঞতায় ট্রেন চলাচলের সময় এমন বিকট আওয়াজ তিনি শোনেননি।

তখনই তাঁর সন্দেহ হয়, কিছু একটা হয়েছে। ট্রেনটি সেতু পার হওয়ার সঙ্গে সঙ্গে তিনি সেতুর ওপর গিয়ে দেখেন, প্রায় এক ফুট লাইন ভেঙে নদীতে পড়ে গেছে। তখনই তিনি বিষয়টি রাজশাহীর রেল প্রকৌশলীকে মুঠোফোনে জানান। কর্তৃপক্ষকে জানানোর আধা ঘণ্টা পরই উত্তরা এক্সপ্রেস চলে আসে। বিষয়টি তখনই খেয়াল না করলে যাত্রীসহ ট্রেনটির কী অবস্থা হতো, সেটা কল্পনা করার মতো নয়।

আড়ানী স্টেশন সূত্রে জানা গেছে, সেতুর আগে উত্তরা এক্সপ্রেস দাঁড়িয়ে যাওয়ায় পাবনা থেকে ছেড়ে আসা ঢালারচর এক্সপ্রেস ও ঢাকা থেকে ছেড়ে আসা আন্তনগর ধূমকেতু এক্সপ্রেস আড়ানী স্টেশনে বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে ছিল। পরে রেলওয়ের প্রকৌশলী ও মেরামতকারীরা ঘটনাস্থলে যান। প্রায় দুই ঘণ্টার চেষ্টায় লাইনটি মেরামত করা হয়। পরে দুপুর ১২টার দিকে রেল চলাচল স্বাভাবিক হয়।

আড়ানী স্টেশনে ঢালারচর এক্সপ্রেসের যাত্রী বিশ্বজিৎ চৌধুরী বলেন, সকাল সাড়ে ৮টায় পাবনা থেকে ট্রেনটি ছেড়ে আসে। ১০টা ৪০ মিনিটে ট্রেনটি রাজশাহী পৌঁছার কথা ছিল। তবে আড়ানী রেলসেতুতে লাইন ভেঙে যাওয়ার কারণে তাঁদের আড়ানী স্টেশনে দুই ঘণ্টার বেশি সময় অপেক্ষা করতে হয়।