মার্কিন নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার নির্দেশ

মার্কিন নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।মস্কোর সঙ্গে সম্ভাব্য সহিংসতার বিষয়ে সতর্ক করে বাইডেন বলেন, ‘বিশ্বের অন্যতম বড় সেনাবাহিনীকে আমাদের সামলাতে হচ্ছে। পরিস্থিতি খুবই অন্যরকম। যেকোনো সময় পরিস্থিতি বিপজ্জনক মোড় নিতে পারে।’

ইউক্রেনে অবস্থানরত নিজেদের নাগরিকদের অবিলম্বে দেশটি ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়া ও ইউক্রেন সীমান্তে উত্তেজনার মধ্যে বৃহস্পতিবার সম্প্রচারমাধ্যম এনবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন বলেন, ‘আমেরিকান নাগরিকদের এখনই (ইউক্রেন) ছেড়ে দেওয়া উচিত।’

জার্মানির রাজধানী বার্লিনে ইউক্রেনের পূর্বাঞ্চলে সহিংসতা নিরসনে ইউক্রেন ও রাশিয়ার কর্মকর্তারা বৈঠক করেন। সম্প্রতি কয়েক সপ্তাহে ইউক্রেন সীমান্তের কাছে এক লাখের বেশি সেনা মোতায়েন করেছে রাশিয়া। এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে।

এদিকে, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে গতকাল প্রায় ৯ ঘণ্টা ধরে বৈঠক চললেও কোনো ফলাফল পাওয়া যায়নি। দুই পক্ষ কোনো সমঝোতায় পৌঁছায়নি। যৌথ কোনো চুক্তিও সই হয়নি। তবে বার্লিনে ওই আলোচনার পর ইউক্রেনের প্রেসিডেন্টের চিফ অব স্টাফ বলেছেন, উভয় পক্ষই আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির চিফ অব স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক এক ব্রিফিংয়ে বলেন, দুই পক্ষ শিগগিরই আবার বৈঠকে বসবে। দুই পক্ষই আশা করছে ইউক্রেনের পূর্বাঞ্চলের তল্লাশি চৌকিগুলো খুলে দেওয়া হবে এবং বন্দি বিনিময় শুরু হবে।

প্রসঙ্গত, ২০১৪ সালে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় ক্রিমিয়া উপদ্বীপ দখল করে রাশিয়া। এর পর থেকে উত্তর ইউক্রেনে রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ইউক্রেনের সেনাদের লড়াই চলছে। এ লড়াইয়ে অন্তত ১৪ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। বিচ্ছিন্নতাবাদীরা অঞ্চলটির বিস্তীর্ণ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে।

Exit mobile version