বাড়ি অপরাধ ব্যাংককে অস্ট্রেলিয়ান দূতাবাসে নারীদের বাথরুমে গোপন ক্যামেরার সন্ধান

ব্যাংককে অস্ট্রেলিয়ান দূতাবাসে নারীদের বাথরুমে গোপন ক্যামেরার সন্ধান

1
ব্যাংককে অস্ট্রেলিয়ান দূতাবাসে নারীদের বাথরুমে গোপন ক্যামেরার সন্ধান

ব্যাংককে অবস্থিত অস্ট্রেলিয়ান দূতাবাসে নারীদের ব্যবহৃত বাথরুমে স্পাই ক্যাম বা গোপন ক্যামেরার সন্ধান মিলেছে। অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়টি নিশ্চিত করে বলেছে, এ অভিযোগে দূতাবাসের স্থানীয় একজন সাবেক স্টাফকে গত মাসে গ্রেপ্তার করেছে পুলিশ।

এ খবর দিয়ে বার্তা সংস্থা এএফপি বলছে, শনিবার ক্যানবেরা থেকে একজন কর্মকর্তা বলেছেন, দূতাবাস মিশনে নারীদের বাথরুমে অনেক স্পাই ক্যামেরার সন্ধান পাওয়া গেছে। মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, ডিপার্টমেন্টের সব স্টাফের কল্যাণ এবং ব্যক্তিগত গোপনীয়তা তাদের অগ্রাধিকারে। এক্ষেত্রে প্রয়োজনীয় যথার্থ সমর্থন দিয়ে যাবে অস্ট্রেলিয়া। 

নারীদের বাথরুমে ওই ক্যামেরা কতদিন ধরে বসানো হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। বিষয়টি নজরে আসে গত বছর। ওই সময় বাথরুমের মেঝেতে ক্যামেরার একটি এসডি কার্ড পাওয়া যায়। এবিসি অস্ট্রেলিয়ার খবর অনুযায়ী, এর সূত্র ধরেই শনাক্ত করা হয় ওই ক্যামেরা। অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা ও পররাষ্ট্রনীতি বিষয়ক বিশেষজ্ঞ বলেন, নিরাপত্তা লঙ্ঘনের এ এক ভয়াবহ ঘটনা।

যদি এমন নিরাপদ এলাকার ভিতরে যেকোনো স্থানে ক্যামেরার মতো ডিভাইস বসানো যায়, তাহলে বলা যায় নিরাপত্তায় ঘাটতি ছিল। এ থেকে বলা যায়, ওই দূতাবাস কঠোরভাবে নিরাপদ ছিল না। এ কথা বলেছেন, অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটিতে স্ট্যাটেজিক স্টাডিজের ইমেরিটাস প্রফেসর হিউ হোয়াইট।

ব্যাংককে আইনি বিষয় নিয়ে ওই মুখপাত্র কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। ব্যাংকক পুলিশের পররাষ্ট্র বিষয়ক বিভাগের কমান্ডার খেম্মারিন হাসিরি বলেছেন, ৬ই জানুয়ারি একজন ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ করে অস্ট্রেলিয়া দূতাবাস। এ বিষয়ে তদন্ত করছে পুলিশ।