বাড়ি অপরাধ ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস, তরুণের ১০ বছর কারাদন্ড

ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস, তরুণের ১০ বছর কারাদন্ড

ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস

কলেজছাত্রীকে (১৮) নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস দেওয়ার অপরাধে এক তরুণকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। একই সঙ্গে ওই তরুণকে একই সঙ্গে ১০ লাখ টাকা জরিমানা ও তা অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

আজ রোববার দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় দেন। আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) ইসমত আরা বেগম এ তথ্য নিশ্চিত করেছেন। সাজা পাওয়া তরুণের নাম মো. সোহেল রানা (২২)। তাঁর বাড়ি নওগাঁর মান্দা উপজেলার পাকুড়িয়া উত্তরপাড়া গ্রামে।

এ বিষয়ে সরকারি কৌঁসুলি (পিপি) ইসমত আরা বেগম বলেন, মামলার তথ্য-উপাত্ত যাচাই–বাছাই করেছেন আদালত। এতে অভিযুক্ত সন্দেহাতীতভাবে দোষী সাব্যস্ত হয়েছেন। এই মামলায় বাদী, ভুক্তভোগীসহ মোট ছয়জনের জবানবন্দি নিয়েছেন আদালত। রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন আসামি। রায়ের পর আসামিকে কারাগারে পাঠানো হয়েছে।

মামলার সংক্ষিপ্ত বিবরণী সূত্রে জানা গেছে, ২০১৮ সালে সোহেল ওই কলেজছাত্রীকে কুপ্রস্তাব দেন। কিন্তু ওই প্রস্তাব কলেজছাত্রী প্রত্যাখ্যান করেন। এতে সোহেল ক্ষিপ্ত হন এবং তাঁর ক্ষতি করার উদ্দেশে পিছু নেন। পরে একই বছর ৪ মে ওই কলেজছাত্রীর বাবার নামে ফেসবুক আইডি খোলেন সোহেল। এই আইডি থেকে কলেজছাত্রীর নামে বিভিন্ন ধরনের বাজে স্ট্যাটাস পোস্ট করেন সোহেল।

এতে ভাবমূর্তি ক্ষুণ্ন হলে এলাকায় সোহেলের পরিবারকে নিয়ে সালিসে বসা হয়। কিন্তু ওই সালিসের পর আবার সোহেল একই ফেসবুক আইডিতে একই কাজ করতে থাকেন। পরে তিনি ওই বছরের ১৪ জুন মান্দা থানায় তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করেন।

Exit mobile version