বাড়ি এক্সক্লুসিভ আফগানিস্তানজুড়ে তীব্র খাদ্য সংকট

আফগানিস্তানজুড়ে তীব্র খাদ্য সংকট

আফগানিস্তানজুড়ে তীব্র খাদ্য সংকট

তালেবান ক্ষমতায় আসার পর থেকেই আফগানিস্তানজুড়ে তীব্র অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। সেই সঙ্গে দেখা দিয়েছে তীব্র খাদ্য সংকটও। এমন পরিস্থিতিতে বিনামূল্যে রুটি পেতে ক্ষুধার্ত আফগানিদের লাইন দেখা গেছে কাবুলে।

ক্যাম্পেইনের আওতায় কাবুলের সাত জেলায় ৭৫ পরিবার এক মাস ধরে বিনামূল্যে রুটি পাবে। ওই লাইনে দাঁড়ান ছিলেন দুই সন্তানের মা মুহাজিরা আমানাল্লাহ। তিনি এএফপিকে বলেন, যদি আমি এখান থেকে খাবার না নেই তাহলে না খেয়ে ঘুমাতে হবে। আমি আমার কন্যাদের বিক্রি করার চিন্তাও করেছি। তবে আমি আল্লাহর ওপর ভরসা করে সেই চিন্তা থেকে সরে এসেছি। রুটি পাওয়ার জন্য আর অন্য পাঁচজন নারীর মতো বোরকা পরে দাঁড়িয়ে ছিলেন নৌরিয়া। 

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, গতকাল মঙ্গলবার ভোরে তীব্র শীত উপেক্ষা করে কাবুলে একটি বেকারির বাইরে বিনামূল্যে রুটি সংগ্রহের জন্য ক্ষুধার্ত আফগানিদের দীর্ঘ লাইন দেখা গেছে। বিনামূল্যে ক্ষুধার্তদের এই রুটি দেওয়ার উদ্যোগ নিয়েছেন কাবুল বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক। তিনি আফগানিস্তান জুড়ে সেভ আফগান্স ফ্রম হাঙ্গার নামে একটি ক্যাম্পেইন চালাচ্ছেন। 

বেকারির মালিক মাকরাম এল দিন বলেন, জনগণ তাঁদের চাকরি হারিয়েছে। তাঁদের কোনো আয় নেই। আমাদের এক সময় চার বস্তা ময়দার দরকার হতো। এখন শুধু দেড় বস্তা ময়দার প্রয়োজন হয়। গত আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসে। তখন থেকে আফগানিস্তানে অনেক সরকারি চাকরিজীবীরা তাঁদের বেতন পাননি। তালেবান ক্ষমতায় আসার আগে এ সব বেতনের প্রায় পুরোটাই আসত যুক্তরাষ্ট্র ও বিদেশি অন্যান্য দেশের সহায়তা থেকে।

জাতিসংঘের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে, আফগানিস্তানের অর্ধেক জনগণ খাদ্য সংকটের ঝুঁকিতে রয়েছে।অনেকের স্বামীর মৃত্যুর পর বন্ধুদের কাছ থেকে কিছু সাহায্য পেলেও তা ফুরিয়ে যাওয়ার পর এখন অনেকেই অসহায়। পাঁচ সন্তানের মা নৌরিয়া বলেন, আমরা গাজর এবং শালগম দিয়ে তৈরি ভাত বা স্যুপ খাই। মাংসের পরিবর্তে ওই স্যুপে রুটির টুকরো দিই। রুটির জন্য যখন বাবা ও মা লাইনে দাঁড়িয়ে ছিলেন তখন বেকারির সামনেই খেলতে দেখা গেছে তাঁদের শিশুদের।  

Exit mobile version