এক্সক্লুসিভশিক্ষাঙ্গনসিলেট

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভিসি’র পদত্যাগের দাবিতে উত্তাল

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিনদফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশের হামলা চালানোর প্রতিবাদে এবং ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে উত্তাল হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।এদিকে রোববার পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষের পর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

রোববার সন্ধ্যায় হামলার পরপরই শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থান নিয়ে সেখানে তারা বিক্ষোভ প্রদর্শন করে এবং ফটক অবরোধ করে রাখে। পরবর্তীতে রাত ১১টার দিকে ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন।

ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে অবরুদ্ধ অবস্থা থেকে মুক্ত করার জন্য পুলিশ আন্দোলনকারীদের উপর হামলা চালালে সংঘর্ষ বাধে। শিক্ষার্থী ও পুলিশের মধ্যে ঘন্টাব্যাপী সংঘর্ঘে শিক্ষক, শিক্ষার্থী, পুলিশসহ অর্ধশতাধিক আহত হয়েছে। সংঘর্ষের পর জরুরি সিন্ডিকেট সভা ডেকে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে প্রশাসন।

রোববার রাতে জরুরি সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। রাত ৮টার দিকে ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ তার বাস ভবনে সংবাদ সম্মেলন করেন এ তথ্য জানান। এসময় তিনি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেন। তিনি জানান, জরুরি সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের ক্লাস পরীক্ষা বন্ধ ঘোষণা করা হল এবং শিক্ষার্থীদের সোমবার দুপুর ১২টার মধ্যে আবাসিক হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। তবে, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম চলবে বলে জানান তিনি।

জানা যায়, রোববার বিকেল ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত শিক্ষার্থীদের দ্বারা ড. এম ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনের অবরুদ্ধ ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে পুলিশ ও শিক্ষকবৃন্দ মুক্ত করতে গেলে এই সংঘর্ষ হয়।এদিকে শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিক্ষোভ চলছিল।

বাংলা ম্যাগাজিন /এসপি

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে


বাংলা ম্যাগাজিন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন


এই বিভাগের আরও সংবাদ

Back to top button