বাড়ি অপরাধ নির্বাচনকালে করা ধর্ষণ ও শ্লীলতাহানির ২১টি অভিযোগই ভুয়া

নির্বাচনকালে করা ধর্ষণ ও শ্লীলতাহানির ২১টি অভিযোগই ভুয়া

2
নির্বাচনকালে করা ধর্ষণ ও শ্লীলতাহানির ২১টি অভিযোগই ভুয়া

পশ্চিমবঙ্গের রাজনীতিতে আবারও ধাক্কা খেল ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। গত বছর পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনকালে করা ধর্ষণ ও শ্লীলতাহানির ২১টি অভিযোগই ভুয়া—এমন প্রতিবেদন দিয়েছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (সিবিআই)। গতকাল সোমবার কলকাতা হাইকোর্টে সিবিআই এ প্রতিবেদন জমা দেয়।

গতবারের বিধানসভা নির্বাচনের পর ব্যাপক সহিংসতা ঘটে পশ্চিমবঙ্গে। অভিযোগ আসে ধর্ষণ, খুন, সংঘর্ষ, বাড়িঘরে অগ্নিসংযোগ ও এলাকা থেকে বিতাড়িত করার। এ নিয়ে রাজ্যের বিভিন্ন আদালতে অসংখ্য মামলা করে বিজেপি। শেষমেশ অভিযোগ নিয়ে কলকাতা হাইকোর্টের শরণাপন্ন হয় তারা।

কলকাতা হাইকোর্ট সূত্রে জানা গেছে, গত বছর এপ্রিল-মে মাসে বিধানসভার নির্বাচন ও নির্বাচন-পরবর্তী সময়ে সংঘর্ষ, খুন, ধর্ষণ, শ্লীলতাহানির অভিযোগে ৬৪ অভিযোগ দাখিল করে বিজেপি ও অন্য দলগুলো। পরে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতিকে নিয়ে গঠিত হয় পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ। গতকাল বেঞ্চে ২১টি মামলার প্রতিবেদন দেয় সিবিআই। প্রতিবেদনে এসব অভিযোগ ভুয়া বলে প্রতীয়মান হওয়ায় সেগুলো খারিজ করে দিয়েছেন আদালত।

এদিকে স্পেশাল ইনভেস্টিগেশন টিম (সিট) এর তদন্তের পরিপ্রেক্ষিতে জানা গেছে, তারা ৬৮৯টি অভিযোগের মধ্যে ৫৭৩টিতে ইতিমধ্যে অভিযোগপত্র দিয়েছে। এ ছাড়া ৬৩টিতে ক্লোজার রিপোর্ট পেশ করেছে। এসব অভিযোগের কোনো সত্যতা পায়নি তারা।ইতিমধ্যে এসব মামলা নিয়ে রাজ্যে তদন্ত করতে আসে ভারতীয় মানবাধিকার কমিশনের একটি প্রতিনিধিদল। 

কমিশন সেসব অভিযোগের তদন্ত করে প্রতিবেদন দেয় কলকাতা হাইকোর্টে। এরপর হাইকোর্ট খুন, ধর্ষণ ও যৌন হেনস্তার মতো ৬৪টি গুরুতর অপরাধের অভিযোগ তদন্তের ভার দেয় সিবিআইকে।আর অন্যান্য অভিযোগগুলোর তদন্তভার দেয় সিট বা বিশেষ তদন্ত কমিটির হাতে। সেই নির্দেশের পরিপ্রেক্ষিতে সিবিআই ও সিট পৃথকভাবে তদন্ত শুরু করে।