বাড়ি বাংলাদেশ রাষ্ট্রপতির সংলাপে যাবে না সিপিবি

রাষ্ট্রপতির সংলাপে যাবে না সিপিবি

0
রাষ্ট্রপতির সংলাপে যাবে না সিপিবি

নতুন নির্বাচন কমিশন গঠনে সংলাপে যাবে না বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।  শনিবার সিপিবির সভাপতিমণ্ডলীর সদস্য আবদুল্লাহ ক্বাফী রতন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সংলাপে অংশগ্রহণের বিষয়ে অপরাগতা জানিয়ে তারা প্রেসিডেন্টের কাছে একটি চিঠি পাঠিয়েছেন।  ইসি নিয়োগে মতবিনিময়ের জন্য বঙ্গভবনে আগামী সোমবার সন্ধ্যায় সিপিবির সঙ্গে সংলাপের সময়সূচি নির্ধারণ করা ছিল।

সংলাপে আমন্ত্রণ জানানোয় সিপিবি নেতাদের পক্ষ থেকে প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়ে চিঠিতে বলা হয়, নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে, গণতন্ত্রের স্বার্থে দেশে একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন থাকা একান্তভাবে প্রয়োজন। কিন্তু অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের জন্য সেটাই যথেষ্ট নয়। কমিশনের মৌলিক গলদ দূর করতে না পারলে অবাধ-নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা যাবে না।চিঠিতে অবাধ-নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করার জন্য সংবিধানসম্মতভাবে একটি নির্বাচন কমিশন মনোনীত করা জরুরি জানিয়ে দ্রুত আইন প্রণয়নের তাগিদ দেয়া হয়।

চিঠিতে সিপিবি বলে, সিপিবি নির্বাচনের আমূল সংস্কারের জন্য সংখ্যানুপাতিক প্রতিনিধিত্বসহ ৫৩টি সুনির্দিষ্ট পদক্ষেপের সুপারিশমালা ২০১৭ সালের জানুয়ারি মাসে আপনার কাছে প্রদান করেছিল। এই অবস্থায় হুবহু একই আলোচ্য সূচিতে ও একই প্রকরণের আরেকটি সংলাপে যোগ দিয়ে সিপিবির নতুন কোনো কথা বলার নেই। সেকারণে তাতে যোগদানের প্রয়োজনীয়তা উপলব্ধি করছি না।

চিঠিতে বলা হয়, আপনার কাছে আমাদের বিনীত অনুরোধ আপনি জাতীয় সংসদকে জরুরি বার্তা পাঠিয়ে আগামী মাসের ভেতরে নির্বাচন কমিশন আইন প্রণয়ন করে তা স্বাক্ষরের জন্য আপনার কাছে পাঠাতে বলুন। তাহলে নির্বাচন কমিশন মনোনয়নের আগে সে বিষয়ে পরামর্শ নেয়ার জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আপনার বৈঠকের প্রয়োজন পড়বে না।