বাড়ি এক্সক্লুসিভ তৃতীয় লিঙ্গের ঋতু নৌকাকে হারিয়ে চেয়ারম্যান হলেন

তৃতীয় লিঙ্গের ঋতু নৌকাকে হারিয়ে চেয়ারম্যান হলেন

0
তৃতীয় লিঙ্গের ঋতু নৌকাকে হারিয়ে চেয়ারম্যান হলেন

ঝিনাইদহের কালীগঞ্জে ৬নং ত্রিলোচনপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা প্রতীকে চেয়ারম্যান পদ প্রার্থীকে হারিয়ে তৃতীয় লিঙ্গ বা হিজড়া চেয়ারম্যান প্রার্থী নজরুল ইসলাম ঋতু জয়ী হয়েছেন। তার প্রতীক ছিল আনারস। এ ইউনিয়নে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন নজরুল ইসলাম ছানা ও হাতপাখা প্রতীকের মাহবুবুর রহমান।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী নজরুল ইসলাম ছানা। নির্বাচনে ঋতু আনারস প্রতীকে পেয়েছেন ৯ হাজার ৫৬৯ ভোট। আর নৌকা প্রতীকের ছানা পেয়েছেন ৪ হাজার ৫১৭ ভোট। এতে বেসরকারিভাবে তৃতীয় লিঙ্গের ঋতুর কাছে ৫ হাজার ভোটে হেরেছে নৌকার প্রার্থী।

জন্মের পর তৃতীয় লিঙ্গ প্রকাশ পাওয়ায় ৭ বছর বয়সে তাকে গ্রাম ছেড়ে ঢাকা চলে যেতে হয়। সামান্য লেখাপড়া করলেও সামাজিক নানা প্রতিবন্ধকতায় প্রাথমিকের গণ্ডি পেরোনো হয়নি। ছোটবেলা থেকেই ঢাকার ডেমরা থানায় তার দলের গুরুমার কাছেই বেড়ে উঠা। এখন তার বয়স ৪৩ বছর।

ঢাকায় থাকলেও পরিবারের টানে প্রায়ই বাড়িতে আসেন। তার কষ্টার্জিত জমানো অর্থ দিয়ে বিগত প্রায় ১৫ বছর ধরে জন্মস্থান দাদপুর গ্রামসহ ইউনিয়নবাসীর উন্নয়নে আর্থিক সহযোগিতা করছেন। এ পর্যন্ত তার এলাকায় দুইটি মসজিদ করেছেন। এছাড়া বিভিন্ন মন্দিরের উন্নয়নে দান করেছেন অর্থ।

নবনির্বাচিত তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান নজরুল ইসলাম ঋতু বলেন, এ জয় আমার একার না। আমার ত্রিলোচনপুর ইউনিয়নবাসীর। আমি ইউনিয়নের প্রতিটি মানুষের কাছে আমি ঋণী। এদিকে, কালীগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা আলমগীর হোসেন গণমাধ্যমকে বলেন, সরকারিভাবে আমরা এখনো ফলাফল হাতে পাইনি। হাতে পেলে আমরা ঘোষণা দেব।

নির্বাচন প্রসঙ্গে নজরুল ইসলাম ঋতু বলেন, সত্যি কথা বলতে নির্বাচন কী তা বুঝিনি। এলাকার মানুষ আমাকে ভালোবেসে দাড় করিয়েছিল। আমার পরিবারের সবাই আওয়ামী লীগ করে। আমার বাবা মারা যাওয়ার সময় বলেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান দেশের জন্য অনেক কিছু করেছেন, দেশ স্বাধীন করেছেন। তাই যতদিন তোরা বেঁচে থাকবি আওয়ামী লীগের বাইরে যাবি না, নৌকায় ভোট দিবি। প্রয়াত বাবার কথায় নৌকায় ভোট দিলেও কখনো সক্রিয়ভাবে রাজনীতি করা হয়নি।