বাড়ি কৃষি, প্রাণী ও পরিবেশ রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, তাপমাত্রা কমে যেতে পারে

রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, তাপমাত্রা কমে যেতে পারে

রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

কুয়াশার সকাল আর ঘাসের ওপর ছড়িয়ে পড়া শিশিরবিন্দু জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। এরই মধ্যে বৃষ্টি ঝরাচ্ছে প্রকৃতি। আজ শনিবার রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় সকাল সাড়ে ১০টা পর্যন্ত থেমে থেমে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছিল। বর্ষণে তেমন কোনো তেজ না থাকলেও রয়েছে হিমহিম ভাব।

দেশের আকাশে পূবালি ও পশ্চিমা বায়ুর সংমিশ্রণ ঘটেছে। এর প্রভাবে রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। আগামী আরও দুইদিন এই আবহাওয়া থাকতে পারে। দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমতে পারে।

বৃষ্টি, বৈরি আবহাওয়ার মধ্যে আজ শনিবার (১৩ নভেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা (১৩ দশমিক ৪ ডিগ্রি সে.) রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়। আবহাওয়াবিদ একেএম রুহুল কুদ্দুছ জানিয়েছেন, উত্তর তামিলনাড়ু ও তৎসংলগ্ন এলাকায় অবস্থারত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে একই এলাকায় লঘুচাপে পরিণত হয়েছে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এ অবস্থায় রবিবার (১৪ নভেম্বর) রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে।

গতকাল শুক্রবার থেকেই হালকা কুয়াশায় ছেয়ে যায় ঢাকার আকাশ, কোথাও কোথাও হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও হয়। এর প্রভাবে রাতে কমে আসে তাপমাত্রা। মধ্যরাতের পর দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রিতে নেমে যায়, একইসঙ্গে ভোর থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও পড়ছে বিভিন্ন এলাকায়। আজ শনিবার (১৩ নভেম্বর)  সারাদিন আবহাওয়া এমন থাকতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। ঢাকায় উত্তর উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৫-১০ কি.মি.। 

Exit mobile version