বাড়ি বিভাগ ঢাকা ঢাবি ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটে পাস ১০.৭৬ শতাংশ

ঢাবি ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটে পাস ১০.৭৬ শতাংশ

0
ঢাবি ভর্তি পরীক্ষার ‘ক ইউনিটে পাস ১০ ৭৬ শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। আজ বুধবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন। এ বছর এই ইউনিটে পাসের হার ১০ দশমিক ৭৬ শতাংশ। আর পাশ করেছেন ১০ হাজার ১৬৫ জন।

এবার ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থী মিফতাহুল আলম সিয়াম। তিনি পরীক্ষায় পেয়েছেন ৯৭ দশমিক ৭৫ নম্বর। এসএসসি ও এইসএসসির নম্বর মিলে তার সর্বমোট স্কোর ১১৭ দশমিক ৭৫।দ্বিতীয় স্থান অধিকার করেছেন চট্টগ্রাম সরকারি কলেজের শিক্ষার্থী আসিফ করিম। তিনি পরীক্ষায় পেয়েছেন ৯২ দশমিক ৭৫ নম্বর। এসএসসি ও এইসএসসির নম্বর মিলে তার সর্বমোট স্কোর ১১২ দশমিক ৭৫।পরীক্ষায় তৃতীয় হয়েছেন খুলনা পাবলিক কলেজের ছাত্র নৃত্য আনন্দ বিশ্বাস। ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ৯১ দশমিক ৯৫। এসএসসি ও এইসএসসি মিলিয়ে সর্বমোট নম্বর ১১১ দশমিক ৫।

পরীক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের admisson.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে লগইন করে ফল জানতে পারবেন। এ ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর লাগবে।

এ ছাড়া আবেদনকারীরা যেকোনো মোবাইল অপারেটর থেকে টাইপ করে DU KA টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠিয়ে (send) ফিরতি এসএমএসে ফল জানতে পারবেন। ছাত্রছাত্রীদের ৯ নভেম্বর বিকেল ৩টা থেকে ২১ নভেম্বর বিকাল ৫টার মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

এ বছর ‘ক’ ইউনিটে আবেদন করেছিলেন এক লাখ ১৭ হাজার ৯৫৭ জন। এর মধ্যে অংশ নিয়েছেন ৯৪ হাজার ৫০৫ জন। পাস করেছেন ১০ হাজার ১৬৫ জন শিক্ষার্থী। যা, মোট শিক্ষার্থীর ১০ দশমিক ৭৬ শতাংশ। বাকি ৮৯ দশমিক ২৪ শতাংশ শিক্ষার্থীই অকৃতকার্য করেছেন। এ ইউনিটে গতবার পাসের হার ছিল ১৩ দশমিক শূন্য ৫ শতাংশ।

ফলপ্রকাশ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, ‘ক’ ইউনিটের প্রধান সমন্বয়ক ও জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মিহির লাল সাহা, অনলাইন ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমান প্রমুখ।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৪ থেকে ১২ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট ফরম জীববিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে ফরম পূরণ করে ওই সময়ের মধ্যে অফিসে জমা দিতে হবে।

এ ছাড়া ফলাফল নিরীক্ষণের জন্য ফি দেওয়া সাপেক্ষে আগামী ৪ থেকে ১০ নভেম্বর পর্যন্ত জীববিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। এ সময়ের মধ্যে উত্তীর্ণ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে ‘বিষয় নির্বাচন’ করার একটি ফরম পূরণ করতে হবে।