বাড়ি এক্সক্লুসিভ পৃথিবীতে সৌরঝড়

পৃথিবীতে সৌরঝড়

0
পৃথিবীতে সৌরঝড়

সূর্য থেকে নির্গত একটি জিওম্যাগনেটিক বা ভূচৌম্বকীয় ঝড় শনিবার রাতে এসে পৌঁছায় পৃথিবীতে। এর প্রভাবে পৃথিবীর কিছু অঞ্চল থেকে আকাশে চমৎকার সবুজ আভা দেখা যায়, যা অরোরা বা মেরুপ্রভা হিসেবে পরিচিত।এতে ক্ষতিগ্রস্ত হবে পৃথিবীর ইন্টারনেট ব্যবস্থা।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানায়, সে ঝড় প্রভাব ফেলতে পারে পৃথিবীর জিপিএস সংকেত, স্যাটেলাইট-নির্ভর যোগাযোগ এবং বিদ্যুতের গ্রিডে। সে সঙ্গে জিওম্যাগনেটিক অ্যাকটিভিটির প্রভাবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের হাডসন ভ্যালিতে অরোরা (মেরুপ্রভা) দৃশ্যমান হতে পারে।

গত বৃহস্পতিবার ‘এক্স১’ শ্রেণির সৌরশিখা নির্গত হয়েছে বলে ধরা পড়ে নাসার সোলার ডাইনামিকস অবজারভেটরিতে। স্পেস ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে, সেই সঙ্গে সৌরকণাও নির্গত হয়, যা গত রাতে পৃথিবীতে এসে পৌঁছায়। সবচেয়ে তীব্র সৌরশিখার ক্ষেত্রে ‘এক্স’ শ্রেণির উল্লেখ করে থাকে নাসা। সঙ্গে থাকা নম্বরটি বোঝায় তীব্রতা, যেমন এক্স১-এর চেয়ে এক্স২ দ্বিগুণ শক্তির। সৌরশিখায় সূর্য থেকে শক্তিশালী তেজস্ক্রিয় বিকিরণ হয়।

নাসা আরও জানায়, সূর্য থেকে রশ্নি বেরিয়ে আসতে শুরু করেছে। এর আগে নাসা নিশ্চিত করেছিল, এই রশ্নি এখন সূর্যের কেন্দ্রে আছে আর পৃথিবীর দিকেই তাক করে আছে। যেকোন সময় এই ঝড় পৃথিবীর ম্যাগনেটিক ফিল্ডে আছড়ে পড়লে ভেঙ্গে পড়তে পারে রেডিও সিগনাল। কিন্তু সূর্যের ক্ষতিকর তেজস্ক্রিয়তা পৃথিবীর বায়ুমন্ডল ভেদ করতে পারবে না। মানুষেরও কোন ক্ষতি হবে না।

বিজ্ঞানীরা এবারের সৌরঝড়কে ‘জি৩’ পর্যায়ের জিওম্যাগনেটিক বা ভূচৌম্বকীয় ঝড় হিসেবে উল্লেখ করেন, যা পৃথিবীর বায়ুমণ্ডলের ওপরের স্তরে আঘাত করে। এ ধরনের ঝড় জিপিএস সংকেত, স্যাটেলাইটনির্ভর যোগাযোগ এবং বিদ্যুতের গ্রিডে প্রভাব ফেলে। সেই সঙ্গে মেরু অঞ্চলে অরোরা দৃশ্যমান হয়। উত্তর গোলার্ধে বেশি হয় বলে এমন আলোকে নর্দার্ন লাইটসও বলা হয়। দক্ষিণ মেরুতে হলে সেটাকে বলা হয় সাউদার্ন লাইটস।

সূর্য এবং পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে তীব্র সৌরশক্তির বিনিময় বলা চলে, তবে সেটা পৃথিবীর বায়ুমণ্ডলের সর্বশেষ স্তর ম্যাগনেটোস্ফিয়ারে বড় বাধা তৈরি করে। এতে বেতার তরঙ্গের সঞ্চালন বাধাগ্রস্ত হয়।যোগাযোগের অবকাঠামোতে প্রভাব ফেললেও এ ধরনের ঝড়ে মানুষের ক্ষতি হয় না। যুক্তরাষ্ট্রের স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টার (এসডব্লিউপিসি) শুক্রবার এক বিবৃতিতে জানায়, ‘আমাদের প্রযুক্তিগত অবকাঠামোর ওপর জি৩ শ্রেণির ঝড়ের প্রভাব সচরাচর নামমাত্র হয়ে থাকে। তবে সবকিছু মিলে গেলে এ ধরনের ঝড়ে মেরু অঞ্চল থেকে অনেক দূর পর্যন্ত অরোরা দেখা যায়।’

বর্তমানে ১১ বছরের একটি চক্রের শুরুর দিকে আছে সূর্য। চক্রটি ‘সোলার সাইকেল ২৫’ হিসেবে পরিচিত। চলতি মাসের এক্স১ শ্রেণির সৌরশিখাটি বর্তমান চক্রের দ্বিতীয় ঘটনা। এর আগে গত ৩ জুলাই এক্স১.৬ শ্রেণির একটি সৌরশিখা নির্গত হয়।এসডব্লিউপিসির বিবৃতে বলা হয়, পৃথিবীতে সৌরকণা পৌঁছে শনিবার রাতে। এতে এতটাই উজ্জ্বল অরোরা তৈরি হয়, যা পৃথিবীর নিম্ন অক্ষাংশের অঞ্চলগুলো থেকেও দেখা যায়।

অরোরা দেখা এবং ক্যামেরায় ধারণ করার জন্য অনেক মানুষ অপেক্ষায় থাকেন। এবারও তা-ই হয়েছে। সবাই টুইটারে নিজেদের অভিজ্ঞতা শেয়ার করতে শুরু করেন। টমাস নামে একজন টুইটারে লিখেছেন, ‘কী এক রাত!’ সঙ্গে জুড়ে দিয়েছেন অরোরার চমৎকার সব ছবি। সেগুলো তিনি সুইডেনের ল্যাপল্যান্ড অঞ্চল থেকে তুলেছেন।