বাড়ি জানা অজানা ওভেন খাবার গরমের সঠিক নিয়ম

ওভেন খাবার গরমের সঠিক নিয়ম

42
ওভেন ব্যবহারের সঠিক নিয়ম

মাইক্রোওয়েভ ওভেনে খাবার রান্না করা কিংবা গরম করার মতো সহজ উপায় নেই। ঠাণ্ডা খাবার মাইক্রোওয়েভ ওভেনে ঢুকিয়ে কয়েকটা সুইট চেপে কয়েক মিনিটের অপেক্ষা, ব্যস খাবার তৈরি। তবে সমস্যা একটাই, আর তা হল স্বাদের কমতি। সময়ের পরিক্রমায় হয়ত সেই স্বাদের সঙ্গেই আপনি মানিয়ে নিয়েছেন। দুই মিনিটেই যে খাবারটা তৈরি হয়ে যায় সেটা কোনো অদ্ভুত কারণে ওপরে পোড়া আর ভেতরে একটু হিমায়ীত হলেও মেনে নেওয়াই যায়।

মজার ব্যাপার হল এখানে হচ্ছে ভুলটা, মাইক্রোওয়েভ ওভেনের নয়।ওভেনে খাবার রান্না কিংবা গরম করার সময় সবাই খাবারটা ওভেনের ভেতরের থালাটার মাঝখানে রাখেন। আসলে রাখা উচিত থালার কিনারায়।যুক্তরাষ্ট্রের পুষ্টি পণ্যবিষয়ক প্রতিষ্ঠান ‘প্যানাসিউটিকস’য়ের খাদ্য বিশেষজ্ঞ ও পণ্য উন্নতকরণ ব্যবস্থাপক ম্যাকেঞ্জি ব্রাইসন জ্যাকসন (এমএস) বলছেন, “খাবার ওভেনের থালার কিনারায় রেখে গরম করার পেছনে আছে বৈজ্ঞানিক ব্যাখ্যা। সেটা বোঝার জন্য মাইক্রোওয়েভ প্রযুক্তি কীভাবে কাজ করে সেটা কিছুটা বুঝতে হবে।”

“মাইক্রোওয়েভ’ ব্যবহারে আরেকটি ঘটনা ঘটে, তা হল  ‘রানাওয়েই হিটিং’। এক্ষেত্রে যে স্থানটি ইতোমধ্যেই উষ্ণ, তা আরও দ্রুত তাপ গ্রহণ করে গরম হবে। আর যে স্থান ঠাণ্ডা তা গরম হতে বেশি সময় নেবে। এজন্য মাইক্রোওয়েভ ওভেনে গরম করা কিংবা রান্না করা খাবারের কিছু অংশ প্রচণ্ড গরম হয়ে যায় আর সেই খাবারেরই কিছু অংশ হিমায়ীতই থেকে যায়। আর ‘মাইক্রোওয়েভ’ তার শক্তি কোনো কিছুতে স্থানান্তর করার সুযোগ না পেলে ওভেনের ভেতরেই প্রতিফলিত হতে থাকে।” ব্যাখ্যা করেন ম্যাকেঞ্জি।

এই খাদ্য বিশেষজ্ঞ আরও বলেন, “এজন্যই ওভেনের ভেতরের থালাটা ঘোরার ব্যবস্থা করা হয়, যাতে ‘মাইক্রোওয়েভ’ খাবারের চারপাশে সমানভাবে পড়ে। তবে খাবারটা মাঝখানে রাখলে তা সমানভাবে পড়ে না। বরং থালার এক কিনারায় রাখলে খাবারটা সমানভাবে গরম হবে।”রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “মাইক্রোওয়েভের আওতায় থাকা যেকোনো বস্তু উচ্চমাত্রায় ‘ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন’য়ের সংস্পর্শে আসে। এতে পানির কণা আন্দোলিত হয় এবং তৈরি হয় তাপ।”

রান্নার মাঝে একবার দুবার খাবারটা নেড়ে দিলে আরও ভালো। তবে হাতে গোনা কিছু খাবারের ক্ষেত্রেই এই সুযোগটা পাওয়া যায়।ওভেনের কোন জায়গাটায় বেশি গরম হয় সেটা বুঝতে একটি উপায় বাতলে দেন ম্যাকেঞ্জি জ্যাকসন।তিনি বলেন, ‘একটা থালা ভরে মার্শমেলো সাজিয়ে সেটি ওভেনে রান্না করুন ৫০ সেকেন্ড। যে স্থানের মার্শমেলোগুলো ফুলে উঠবে সেই স্থানে গরম বেশি হয়। তাই দ্রুত কোনো খাবার গরম করতে হলে ওই স্থানে খাবার রাখতে হবে।”

More News