বাড়ি অপরাধ রংপুরের জেলেপল্লীতে আগুন, পুড়ে গেলো ঘর-গোয়াল

রংপুরের জেলেপল্লীতে আগুন, পুড়ে গেলো ঘর-গোয়াল

2
রংপুরের জেলেপল্লীতে আগুন পুড়ে গেলো ঘর গোয়াল

রংপুরের পীরগঞ্জ উপজেলায় রামনাথপুর ইউনিয়নের মাঝিপাড়ার প্রায় ২০টি বাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দেয়ার ঘটনা ঘটেছে। ফেসবুকে ধর্মকে নিয়ে কটূক্তির অভিযোগ তুলে গত রাত ১০টার দিকে এসব বাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফেইসবুকে এক তরুণের ধর্ম অবমাননার অভিযোগ তুলে রংপুরের পীরগঞ্জের মাঝিপাড়া জেলেপল্লীর ২৯টি বাড়ি আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে।রোববার রাতে প্রায় সাত ঘণ্টার চেষ্টায় সেই আগুন নিয়ন্ত্রণে আনার কথা জানিয়েছে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ।রংপুরের সহকারী পুলিশ সুপার মো. কামরুজ্জামান জানান, ফেইসবুকে মাঝিপড়ার এক হিন্দু তরুণ ‘ধর্মীয় অবমাননাকর’ পোস্ট দিয়েছেন অভিযোগ তুলে গ্রামের মধ্যে উত্তেজনা ছড়ানো হয়।

ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়েছে, রাত ৯টা ৫০ মিনিটে আগুনের খবর পায় তারা। এরপর পীরগঞ্জ থেকে দুটি, মিঠাপুকুর থেকে দুটি ও রংপুর থেকে একটি ইউনিট সেখানে আগুন নেভাতে যায়। দীর্ঘ কয়েক ঘণ্টার চেষ্টায় তারা আগুন নিয়ন্ত্রণে আনে।নিয়ন্ত্রণকক্ষের দায়িত্বরত কর্মকর্তা জানান, পীরগঞ্জের মাঝিপাড়ায় ১৫জন মালিকের ২৯টি বসতঘর, দুটি রান্নাঘর, দুটি গোয়াল ঘর এবং ২০টি খড়ের গাদা আগুনে পুড়ে গেছে। রংপুর থেকে পাঠানো প্রতিবেদনে বলা হয়েছে- এ আগুন দিয়েছে ‘উশৃংখল জনতা’।

পীরগঞ্জের জেলেপল্লীতে লাগা আগুনের কয়েকটি ভিডিও রোববার মাঝরাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এসব ভিডিওতে অন্ধকারের মধ্যে গ্রাম থেকে লাল আগুনের লেলিহান শিখা দেখা যায়। এ সময় পুলিশ হামলাকারীদের বাধা দেওয়ারও চেষ্টা করে।পুলিশের সঙ্গে হামলাকারীদের সংঘাতের কিছু ভিডিওচিত্রও ছড়িয়ে পড়েছে। তবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি পুলিশ।

দুর্গাপূজা চলাকালে কুমিল্লার একটি পূজামণ্ডপে কোরআন অবমাননার অভিযোগ তুলে শুরু সহিংসতা শুরুর পর গত কয়েকদিনে তা ছড়িয়েছিল চট্টগ্রাম, নোয়াখালী, কক্সবাজার, ফেনীসহ বিভিন্ন অঞ্চলে। এবার এর রেশ ছড়ালো রংপুরেও।