বাড়ি এক্সক্লুসিভ গির্জার ভেতর ব্রিটিশ এমপিকে হত্যা

গির্জার ভেতর ব্রিটিশ এমপিকে হত্যা

1
গির্জার ভেতর ব্রিটিশ এমপিকে হত্যা

যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির এমপি স্যার ডেভিড অ্যামিস খুন হয়েছেন। আজ শুক্রবার এসেক্সে নিজের নির্বাচনী এলাকার বাসিন্দাদের সঙ্গে বৈঠকের সময় তাঁর ওপর এই হামলা হয় বলে ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।বিবিসি বলেছে, স্থানীয় সময় দুপুর ১২টা ৫ মিনিটে এসেক্সের লেহ–অন–সি শহরের একটি চার্চে ডেভিড অ্যামিস হামলার শিকার হন। এ ঘটনায় জড়িত সন্দেহে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।সাসেক্স পুলিশ জানিয়েছে, ঘটনাস্থল থেকে একটি ছুরি উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় আর কাউকে সন্দেহ করা হচ্ছে না।

এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অ্যাসেক্সের সাউথহেন্ড ওয়েস্টের জনপ্রতিনিধি ৬৯ বছর বয়সী অ্যামেস শুক্রবার দুপুরে ছুরি হামলার শিকার হন। তাকে একাধিকবার ছুরিকাঘাত করা হয়।লে-অন-সি মেথোডিস্ট চার্চে ভোটারদের সঙ্গে বৈঠক চলার সময় এক ব্যক্তি ডেভিড অ্যামেসের ওপর হামলা চালায়।এ ঘটনায় ২৫ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তর করেছে পুলিশ। হামলায় ব্যবহৃত ছুরিটিও উদ্ধার করা হয়েছে।

অ্যাসেক্সের পুলিশ বলছে, দুপুর ১২টা ৫ মিনিটের দিকে তারা হামলার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে এমপি ডেভিড অ্যামেসকে আহত অবস্থায় পায়। সঙ্গে সঙ্গে জরুরি চিকিৎসা দেওয়া হলেও তাকে বাঁচানো যায়নি।কেন এই হত্যাকাণ্ড ঘটেছে, সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু বলেনি ব্রিটিশ পুলিশ।১৯৮৩ সাল থেকে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসা ডেভিড অ্যামেস পাঁচ সন্তানের বাবা।

৬৯ বছর বয়সী স্যার ডেভিড অ্যামিস প্রায় ৪০ বছর ধরে পার্লামেন্ট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৮৩ সাল থেকে বাসিলডন নামের একটি এলাকা থেকে এমপি নির্বাচিত হন। এরপর ১৯৯৭ সাল থেকে কাছের সাউথএন্ড ওয়েস্ট আসনটি ধরে রেখেছেন তিনি।

গর্ভপাতের বিরুদ্ধে এবং প্রাণী কল্যাণের জন্য তিনি প্রচার চালিয়েছিলেন। পার্লামেন্টে তিনি গর্ভপাত বিষয়ক সংশোধনী বিল এবং প্রাণী সুরক্ষা বিলও এনেছিলেন। পরে তা আইনে পরিণত হয়। ২০১৬ সালে ইইউ গণভোটের আগে ব্রেক্সিটও সমর্থন করেছিলেন অ্যামেস।তার প্রতি শ্রদ্ধা জানাতে পার্লামেন্টে পতাকা অর্ধনমিত রাখা হচ্ছে। ডেভিড অ্যামেস গত পাঁচ বছরের মধ্যে দায়িত্বে থাকা অবস্থায় নিহত হওয়া দ্বিতীয় ব্রিটিশ এমপি।

ডেভিড অ্যামিসের মৃত্যুতে শোক জানিয়ে টুইট করেছেন যুক্তরাজ্যের শিক্ষামন্ত্রী নাধিম জাহাবি। তিনি লিখেছেন, ‘চির শান্তিতে থাকুন, স্যার ডেভিড।’ প্রাণী অধিকার, সুবিধাবঞ্চিত ও সাউথএন্ড ওয়েস্টের বাসিন্দাদের উন্নয়নে স্যার ডেভিড অ্যামিসের ভূমিকা স্মরণ করেছেন তিনি।রোমান ক্যাথলিক হিসেবে বেড়ে ওঠা স্যার ডেভিড অ্যামিস রাজনৈতিকভাবে সামাজিক সমতার পক্ষে ছিলেন। গর্ভপাতবিরোধী অবস্থান ও বন্য প্রাণী সুরক্ষায়ও সোচ্চার ছিলেন তিনি।