বাড়ি এক্সক্লুসিভ ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম এর সার্ভার ডাউন

ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম এর সার্ভার ডাউন

2
ফেসবুক হোয়াটসঅ্যাপ ইনস্টাগ্রাম এর সার্ভার ডাউন

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের সার্ভার ডাউন হয়ে পড়েছে। ফলে এসব মাধ্যম ব্যবহারকারীদের বেশ অসুবিধা ভোগ করতে হচ্ছে। আজ সোমবার সন্ধ্যায় ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ওয়েবসাইটগুলোর সার্ভারের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে তথ্য প্রদানকারী ওয়েবসাইট ‘ডাউন ডিটেক্টর’-এ চলমান সমস্যার বিষয়টি উল্লেখ করা হয়েছে। সার্ভার ডাউনের কারণে এসব অ্যাপ একেবারেই বন্ধ রয়েছে। সামাজিক মাধ্যম বিশেষজ্ঞরাও টুইটে ফেসবুকের এ সমস্যার কথা জানান।

বাংলাদেশেও একই সমস্যায় পড়েছেন এসব সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা। সোমবার সন্ধ্যার পর থেকে ফেসবুকের ওয়েবসাইটে গেলে সেখানে একটি বার্তা দেখা যায়। তাতে বলা হয়, ‘দুঃখিত, কোনো একটি সমস্যা হচ্ছে। সমাধানে আমরা কাজ করছি। শিগগিরই ঠিক হয়ে যাবে।’সোমবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় রাত পৌনে ১০টা নাগাদ এ জটিলতা তৈরি হয়েছে।

ফেসবুকের মালিকানাধীন সব অ্যাপে একই ধরনের পরিকাঠামো ব্যবহার করে। সোমবার রাতে তিনটি অ্যাপে বিভ্রাট শুরু হতেই ফেসবুকে একটি বার্তা দেখা যায়। তাতে লেখা, ‘দুঃখিত। কোনও কিছুতে বিভ্রাট ঘটেছে। যত দ্রুত সম্ভব, এই ত্রুটি দূর করার চেষ্টা করা হচ্ছে।’

বৃটিশ গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট জানায়, ব্যবহারকারীরা ফেসবুকে লগইন করতে গিয়ে তাদের ব্রাউজারে ‘এরর মেসেজ’ দেখতে পাচ্ছেন। হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম কিছুটা কাজ করলেও নতুন কোনো কনটেন্ট দেখা যাচ্ছে না। এসব অ্যাপ থেকে কোনো মেসেজও আদান-প্রদান করা যাচ্ছে না।