বাড়ি রাজনীতি আওয়ামী লীগ মেয়র জাহাঙ্গীরের বহিষ্কারের দাবিতে মহাসড়ক অবরোধ

মেয়র জাহাঙ্গীরের বহিষ্কারের দাবিতে মহাসড়ক অবরোধ

0
মেয়র জাহাঙ্গীরের বহিষ্কারের দাবিতে মহাসড়ক অবরোধ

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ থেকে বহিষ্কারের দাবি জানানো হয়েছে। তাঁর বিরুদ্ধে বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযোগ তুলে বৃহস্পতিবার দিনভর গাজীপুরের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও প্রতিবাদ সভা করে গাজীপুর জেলা আওয়ামী লীগের নেতা–কর্মীরা এই দাবি জানান।

অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিওর জেরে গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলমের শাস্তি চেয়ে বিক্ষোভ অব্যাহত রেখেছেন তার দল আওয়ামী লীগের নেতা-কর্মীরা।বৃহস্পতিবার বিকেলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের অন্তত চারটি এলাকায় অবস্থান নিয়ে যান চলাচল বন্ধ করে দিয়েছেন তারা।

সড়কে টায়ার জ্বালিয়ে এই বিক্ষোভে মেয়রের পদ কেড়ে নেয়া, আওয়ামী লীগ থেকে বহিষ্কার ও আইনি ব্যবস্থা নেয়ার দাবি তুলছেন ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা।বেলা তিনটার দিকে টঙ্গী হোসেন মার্কেট, চেরাগ আলী, স্টেশন রোড, বোর্ড বাজারে অবরোধ করেন আওয়ামী লীগের নেতা-কর্মীরা। এতে দুই দিকেই যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় দীর্ঘ যানজট তৈরি হয়।

বিকেল চারটার দিকে সরেজমিনে দেখা যায়, কলেজগেট এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে টঙ্গী সরকারি কলেজ শাখা ছাত্রলীগ। সেখানে মেয়রবিরোধী বিভিন্ন স্লোগান ও বক্তব্যদিয়েছে তারা।

একইভাবে স্টেশন রোড, চেরাগ আলী, হোসেন মার্কেট এলাকায় বিক্ষোভ করেছেন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ বিভিন্ন পর্যায়ের নেতা–কর্মীরা। এর মধ্যে স্টেশন রোড এলাকায় সড়কের দুই পাশেই টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন তাঁরা।

নেতা-কর্মীরা সরকারের কাছ থেকে সুনির্দিষ্ট বক্তব্য দাবি করে বলছেন, তাদের দাবি পূরণ না হলে তারা বিক্ষোভ প্রত্যাহার করবেন না।ভিডিওটি ছড়িয়ে পড়ার সময় মেয়র ছিলেন ভারতে। গত রাতে তিনি দেশে ফিরেছেন।

বৃহস্পতিবার দুপুর ২টা ২০ মিনিটে ফেসবুকে প্রকাশিত একটি ভিডিও বার্তায় তিনি দাবি করেছেন, যে ভিডিও ছড়িয়েছে, তার পুরোটাই বানোয়াট। ‘সত্যটা’ জানিয়ে তিনি বলেছেন, যারা এই ভিডিও ছড়িয়েছে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবেন।

টঙ্গীর চেরাগআলী এলাকায় কয়েকশ নেতা-কর্মী নিয়ে মহাসড়ক অবরোধ করেন ৪৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নুরুল ইসলাম নুরু। এ সময় তিনি বলেন, ‘জাতির পিতার আদর্শ নিয়ে আমরা রাজনীতি করি। সেই মহান নেতাকে নিয়ে সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের কুরুচিপূর্ণ ও আশালীন মন্তব্যে আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে। তার এই বক্তব্যের জন্য জাতির কাছে অনতিবিলম্বে ক্ষমা চাইতে হবে।’

টঙ্গী থানা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কে এম নাসির উদ্দিন বলেন, ‘জাহাঙ্গীর আলম মেয়র হওয়ার পর থেকে গাজীপুর মহানগর আওয়ামী লীগকে কীভাবে ধ্বংস করা যায়, নেতা-কর্মীদের কীভাবে হেয় প্রতিপন্ন করা যায় সেই অপচেষ্টা চালিয়ে আসছে। তারই ধারাবাহিকতায় জাতির পিতাকে নিয়ে এবং মহান মুক্তিযুদ্ধ নিয়ে কুরুচিপূর্ণ ও অশালীন বক্তব্য দিয়েছেন। তাই আজকে অত্যন্ত ভারাক্রান্ত মন নিয়ে আমরা রাজপথে আন্দোলনে নেমেছি। অবিলম্বে তাকে দলের সাধারণ সম্পাদক ও মেয়র পদ থেকে বহিষ্কারের দাবি জানাই।’

এদিকে মেয়রের ওই ভিডিও ভাইরাল হওয়ার পর গত বুধবার থেকেই মানববন্ধন করে প্রতিবাদ জানাতে শুরু করেন জেলা আওয়ামী লীগের নেতা–কর্মীরা। ওই ঘটনায় বৃহস্পতিবার বিকেলে বিক্ষোভকারীরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরা এলাকায় কিছুক্ষণের জন্য অবরোধ সৃষ্টি করে। এতে স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য শাহজাহান মিয়া, ৪৭ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের নেতা আফসার উদ্দিন, শামসুল হক প্রমুখ বক্তব্য দেন।