বাড়ি ধর্ম ও জীবন মক্কা ও মদিনায় জমজমের পানি দীর্ঘদিন পর সরবরাহ চালু

মক্কা ও মদিনায় জমজমের পানি দীর্ঘদিন পর সরবরাহ চালু

1
মক্কা ও মদিনায় জমজমের পানি দীর্ঘদিন পর সরবরাহ চালু

করোনার কারণে দীর্ঘ দুই বছর ধরে সৌদিআরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় জমজমের পানি সরবরাহ বন্ধ ছিল। দীর্ঘদিন পরে হলেও পবিত্র দুই মসজিদ মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে আবারও জারে জমজমের পানি সরবরাহ শুরু করেছে। হারামাইন কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর জানিয়েছেন হারামাইন ডট ইনফো।

মসজিদে নববি থেকে জারের মাধ্যমে জমজমের পানি সরবরাহ শুরু করা হয়। প্রতিদিন ৬০০ জারের মাধ্যমে জমজমের ঠাণ্ডা ও গরম পানি সরবরাহ করছে দক্ষ সেবকদল। এ ছাড়া গত বুধবার থেকে মক্কার পবিত্র কাবা শরীফেও ২৫০ জারের মাধ্যমে জমজমের পানি সরবরাহ শুরু হয়েছে। পানি সরবরাহের আগে তা পরীক্ষা-নিরীক্ষা করেছে হারামাইন কর্তৃপক্ষ। দিন-রাত ১ হাজার ৭৭ জন দক্ষকর্মী পানি সরবরাহ কাজে নিয়োজিত রয়েছেন।

মহামারি করোনা শুরু হলে স্বাস্থ্য ও নিরাপত্তার স্বার্থে পানি সরবরাহকারী কর্মীদের সরিয়ে নেওয়া হয়। এ সময় জমজমের পানি বোতলজাত করে দুই পবিত্র মসজিদে সরবরাহ করা হয়। প্রায় দুই বছর পর জমজমের পানি সরবরাহ শুরু হয়।

এরই মধ্যে প্রতিদিনই পবিত্র নগরী মক্কা-মদিনায় ওমরাহ ও জিয়ারতকারীর উপস্থিতিও বেড়ে চলছে। জিয়ারতকারীদের সুবিধার্থে বোতলের পরিবর্তে সারি সারি সাজানো জারের মাধ্যমে জমজমের পানি সরবরাহ শুরু হয়েছে।

সম্প্রতি আরব নিউজ জানিয়েছে, হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপত্র হানি বিন হুসনি হায়দার জানান, প্রতিদিন মক্কায় ওমরাহ পালনকারীদের সংখ্যা বাড়িয়ে ৭০ হাজার করা হয়েছে। আর ওমরাহ পালনকারীদের জন্য জমজমের পানি সরবরাহ বাড়ানো হয়েছে। প্রতিদিন ৩ লাখ বোতল জমজমের পানি সরবরাহ করা হবে বলেও জানান তিনি।