বাড়ি বাংলাদেশ সেবায় বিঘ্ন ঘটতে পারে বঙ্গবন্ধু স্যাটেলাইটের

সেবায় বিঘ্ন ঘটতে পারে বঙ্গবন্ধু স্যাটেলাইটের

0
সেবায় বিঘ্ন ঘটতে পারে বঙ্গবন্ধু স্যাটেলাইটের

সৌর ব্যতিচার সংক্রান্ত প্রাকৃতিক কারণে আগামী আট দিন রাতের বেলায় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের কার্যক্রম বিঘ্ন হতে পারে। পাঁচ মিনিট থেকে ১৫ মিনিট পর্যন্ত সম্প্রচার বিঘ্নতার এই ব্যাপ্তিকাল হতে পারে। এ কারণে ওই সময়ে স্যাটেলাইটের মাধ্যমে টিভি সম্প্রচার কিংবা ডাটা কমিউনিকেশনের ক্ষেত্রে সেবা বিঘ্নিত হতে পারে।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল)।বিএসসিএল জানায়, ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস কারখানা থেকে ফ্লাইট ডাইনামিকস সফটওয়্যারের তথ্য অনুযায়ী, সৌর ব্যতিচারের (সান আউটেজ) কারণে ২৯ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সম্প্রচার কার্যক্রম সাময়িক বিঘ্ন ঘটতে পারে। 

বিএসসিএল এর ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. শফিকুল ইসলামের স্বাক্ষর করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাকৃতিক কারণে এই সাময়িক বিঘ্নের জন্য বিএসসিএল আন্তরিকভাবে দুঃখিত।

স্যাটেলাইট যোগাযোগ বিশেষজ্ঞরা বলছেন, যখন স্যাটেলাইট, সূর্য ও আর্থ স্টেশন একই সমান্তরালে চলে আসে তখন সূর্যের প্রচণ্ড উত্তাপে একটি গোলমাল (নয়েজ) তৈরি। একে বলা হয় থার্মাল নয়েজ। এর কারণে স্যাটেলাইট থেকে পৃথিবীতে সিগন্যাল পৌঁছাতে কিছুটা বাধাপ্রাপ্ত হয়—এ বিষয়কে বলা হয় সান আউটেজ।

বিএসসিএল জানিয়েছে, আজ মঙ্গলবার রাত নয়টা ৩৪ মিনিট থেকে সম্প্রচারের এই সাময়িক বিঘ্ন হতে পারে। ব্যাপ্তিকাল হবে ৫ পাঁচ মিনিট। একইভাবে ৩০ সেপ্টেম্বর রাত নয়টা ৩১ মিনিটের দিকে ১০ মিনিট, ১ অক্টোবর রাত নয়টা ২৯ মিনিটের দিকে ১৪ মিনিট, ২ ও ৩ অক্টোবর নয়টা ২৮ মিনিটের দিকে ১৫ মিনিট, ৪ অক্টোবরে নয়টা ২৮ মিনিটের দিকে ১৪ মিনিট, ৫ অক্টোবরে নয়টা ২৮ মিনিটের দিকে ১২ মিনিট এবং ৬ অক্টোবর রাত নয়টা ২৯ মিনিটের দিকে ১০ মিনিট সম্প্রচার কার্যক্রমে সাময়িক বিঘ্ন ঘটতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে সময় টেলিভিশনের সম্প্রচার ও তথ্যপ্রযুক্তি বিভাগের প্রধান কর্মকর্তা সালাউদ্দিন সেলিম বলেন, ওই সময়ে স্যাটেলাইটের মাধ্যমে টিভি সম্প্রচার কিংবা ডাটা কমিউনিকেশনের ক্ষেত্রে সেবা বিঘ্নিত হয়। এ রকমভাবে স্যাটেলাইট, সূর্য ও আর্থ স্টেশন একই সমান্তরালে ৫ থেকে সর্বোচ্চ ১৫ মিনিট পর্যন্ত অবস্থান করে থাকে। সাধারণত প্রতিটি কমিউনিকেশন স্যাটেলাইটের ক্ষেত্রে এ ধরনের ঘটনা বছরে দুইবার ঘটে থাকে, তবে কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রমও হতে পারে।

More News