বাড়ি জীবন-যাপন মানুষের জীবনে প্রয়োজনীয় যত ভিটামিন

মানুষের জীবনে প্রয়োজনীয় যত ভিটামিন

0
মানুষের জীবনে প্রয়োজনীয় যত ভিটামিন

বর্তমান সময়ে মানুষের জীবনে ভিটামিনের দরকার রয়েছে।খাদ্যাভ্যাস ও জীবনযাত্রার কারণে বিভিন্ন ধরনের ভিটামিনের ঘাটতি শরীরে থেকেই যায়।সাম্প্রতিক সময়ে ‘ইউনিভার্সিটি অফ ইলিনয়’য়ের করা এক গবেষণায় দেখা গেছে বেশিরভাগ মানুষই পর্যাপ্ত মাত্রায় ভিটামিন এ, সি এবং ডি গ্রহণ করতে পারেন না।

প্রাকৃতিক উৎস থেকেই মেটানো যেতে পারে ভিটামিনের ঘাটতি।

ভিটামিন এ ঃ রোগ প্রতিরোধ ক্ষমতার কার্যকারিতা, কোষের বৃদ্ধি ও নিরাময় এবং হাড়ের শক্তির জন্য এই ভিটামিন খুবই প্রয়োজন।ইউএসডিএ’য়ের সূত্রানুসারে বাছুরের মাংস, মিষ্টি আলু ও গাজর ভিটামিন এ’র উৎকৃষ্ট উৎস। এছাড়া ‘ফিশ লিভার অয়েল’, যকৃত, ডিমের কুসুম, মাখন ও দুধের সর থেকেও পাওয়া যায় এই ভিটামিন।

ভিটামিন বি ঃ ভিটামিন বি এর অভাবে আমাদের শরীর নানা সমস্যার সম্মুখীন হতে পারে।মাথা হালকা বোধ হওয়া, অবশ অনুভূত হওয়া, নিস্প্রাণ ত্বক, ভুলোমনা হয়ে যাওয়া, অনেক বেশী ক্লান্ত বোধ করা, দৃষ্টিশক্তিতে সমস্যা দেখা দেওয়া  ভিটামিন বি এর ঘাটতি।‘ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ)’য়ের তথ্যানুসারে কাজু, ওটস, কলা, পালং শাক,ছোলা, বাদামের মাখন, আলমন্ড, গরুর কলিজা,মুরগী,ডিম,দুধ,মটরশুটিতে পাওয়া যাবে ভিটামিন বি।

ভিটামিন সিঃকোভিড-১৯ মহামারীর শুরুর পর এই ভিটামিনের কথা কারও জানতে বাকি নেই। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর, বিশেষ করে ঠাণ্ডা জনিত রোগ দূরে রাখতে ভিটামিন সি দরকার।যুক্তরাষ্ট্রের ‘সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ আরও জানায় এই ভিটামিন শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বক সুস্থ রাখার পাশাপাশি ধমনীও ভালো রাখে।

‘ইউনিভার্সিটি অফ অ্যারিজোনা’র গবেষকদের করা নিরীক্ষায় দেখা গেছে ব্যায়ামের সময় চর্বি পোড়াতেও সাহায্য করে ভিটামিন সি। দেখা গেছে উপযুক্ত মাত্রায় ভিটামিন সি’র সঙ্গে দেহের চর্বি ও কোমরের মাপের সম্পর্ক রয়েছে।টক-জাতীয় ফল ভিটামিন সি’র সবচেয়ে ভালো উৎস। কমলা ছাড়াও লাল ক্যাপ্সিকাম, মরিচ, ব্রকলি, স্ট্রবেরিতের রয়েছে ভিটামিন সি।

ভিটামিন ডিঃসূর্যের আলো ত্বকে পড়লে এই ভিটামিনের শরীরে তৈরি হয়, যা আমাদের হাড় ও দাঁত সুস্থ রাখতে সাহায্য করে। এই কথা এখন মোটামুটি সবারই জানা।তবে এই ভিটামিন উৎপন্ন করতে যে পরিমাণ সূর্যালোক দরকার তা হয়ত আমাদের শরীরে পড়ে না।

পেনসালভানিয়া’র নিবন্ধিত পুষ্টিবিদ জিনা কনসালভো ‘ইট দিস নট দ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “অভিজ্ঞতা থেকে বলছি ভিটামিন ডি’র ঘাটতি খুবই সাধারণ বিষয়। কারণ আমরা বেশিক্ষণ সূর্যের আলোর সংস্পর্শে থাকি না। তাই শরীর প্রয়োজন মতো এই ভিটামিন তৈরি করতে পারে না।”ডিম, মাছের তেল, দুধ ও টক দই ভিটামিন ডি’য়ের উৎস বলে জানান কনসালভো।