বাড়ি বিজ্ঞান ও প্রযুক্তি বৈশ্বিক ইন্টারনেট সেবা ভয়ানক সৌরঝড়ে বিঘ্নিত হতে পারে

বৈশ্বিক ইন্টারনেট সেবা ভয়ানক সৌরঝড়ে বিঘ্নিত হতে পারে

0
বৈশ্বিক ইন্টারনেট সেবা ভয়ানক সৌরঝড়ে বিঘ্নিত হতে পারে

ভয়ানক সৌরঝড়ের কারণে অতীতে বেশ কয়েকবার বিদ্যুৎ সেবা বিঘ্নিত হয়েছে এবং দীর্ঘ সময়ের জন্য বৈদ্যুতিক সংকট তৈরি করেছে।সম্প্রতি এক বিজ্ঞানীর গবেষণায় উঠে এসেছে নিকট ভবিষ্যতে মারাত্মক এক সৌরঝড়ে বিঘ্নিত হতে যাচ্ছে বৈশ্বিক ইন্টারনেট পরিষেবা। খবর আর্স টেকনিকা।

উল্লেখ্য, বেশ কয়েক মাস ধরেই সূর্যের মধ্যে অস্থিরতা নজর করা গিয়েছে। ২০২০ সালে সূর্য তার ১১ বছরের নতুন সাইকেল শুরু করেছে।এ সাইকেল ২০২৫ সালে চরম পর্যায়ে পৌঁছবে। এ অবস্থায় সৌরঝড়ের চোখ রাঙানি বিশ্বের ওপর। বিশ্বের ওপর শেষবার বড় আকারের সৌরঝড় আছড়ে পড়েছিল ১৭ বছর আগে। সেবার পৃথিবী যে সৌরঝড় দেখেছিল, তখন প্রযুক্তি অতটাও উন্নত ছিল না। আর তখন আমাদের প্রযুক্তিনির্ভরতাও ততটা ছিল না। তবে সময়ের সঙ্গে সঙ্গে মোবাইল ও প্রযুক্তির ওপর নির্ভরশীলতা বেড়েছে। গবেষণাপত্রে দাবি করা হয়, সৌরঝড়ের  জেরে স্যাটেলাইট সিগন্যাল বিঘ্নিত হতে পারে। 

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক সঙ্গীতা আবদু জ্যোতি তার এক গবেষণাপত্রে দাবি করেন,বিশ্ব বর্তমানে এত বৃহদাকারের সৌরঝড় মোকাবেলা করতে প্রস্তুত নয়। এ ঝড়ের কারণে সমুদ্রের তলা দিয়ে যেই অপটিক ফাইবার বিছানো রয়েছে, তা অফলাইন হয়ে গিয়ে ইন্টারনেট ব্ল্যাকআউটের পরিস্থিতি তৈরি হতে পারে।

যার জেরে জিপিএস এবং মোবাইল সিগন্যালে সমস্যা হতে পারে। এর আগে ১৯৮৯ সালে একটি সৌর ঝড় আছড়ে পড়েছিল পৃথিবীতে।ফলে কানাডাতে প্রায় ৯ ঘণ্টা বিদ্যুৎ ছিল না। এ পরিস্থিতিতে নয়া সৌর ঝড়ের প্রভাব নিয়ে আশঙ্কায় বিজ্ঞানীরা।

More News