বাড়ি খেলা ক্রিকেট টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের সর্বনিম্ন রানের লজ্জা

টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের সর্বনিম্ন রানের লজ্জা

1
টি টোয়েন্টিতে নিউজিল্যান্ডকে সর্বনিম্ন রানের লজ্জা

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও সফরকারী নিউজিল্যান্ড। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ে নেমে টাইগারদের বোলিং তোপে মাত্র ৬০ রানেই গুটিয়ে গেছে নিউজিল্যান্ড। টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের এটি সর্বনিম্ন স্কোর। 

আগেরটিও ছিল ৬০ রানের। ২০১৪ সালে মার্চ মাসে চট্টগ্রামে শ্রীলঙ্কার বিরুদ্ধে বিশ্বকাপে ১৫.৩ ওভারে ৬০ রানে অল আউট হয়েছিল কিউইরা। এবার সেই সর্বনিম্ন রানের রেকর্ড আবার স্পর্শ করলো নিউজিল্যান্ড।প্রথম টি-টোয়েন্টি জিততে বাংলাদেশের দরকার মাত্র ৬১ রান।

বল হাতে বাংলাদেশকে দুর্দান্ত শুরু এনে দেন স্পিনাররা। প্রথম ওভারেই কিউই ওপেনার রাচিন রবিন্দ্রকে (০) ফেরান স্পেনার মেহেদি হাসান। এরপর তৃতীয় ওভারে উইল ইয়াংকে (৫) বোল্ড করেন সাকিব আল হাসান। চতূর্থ ওভারে নিউজিল্যান্ডকে জোড়া আঘাত দেন নাসুম আহমেদ। সাজঘরে ফেরান কলিন ডি গ্র্যান্ডহোম (১) ও টম ব্লুনডেলকে (২)।

দশম ওভারে আক্রমণে এসেই কিউই অধিনায়ক টম ল্যাথামকে (১৬) ফেরান মোহাম্মদ সাইফউদ্দিন। তখন কিউইদের সংগ্রহ ৪৩। পরের ওভারে ফের আঘাত হানেন সাকিব, কোল ম্যাকনচিকে ফেরান শূন্য রানে। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে নিউজিল্যান্ড শেষ পর্যন্ত ৬০ রানে গুটিয়ে যায়।

কিউইদের পক্ষে সর্বোচ্চ ১৮ রান করেন হেনরি নিকোলস। বাংলাদেশের পক্ষে ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান ৩টি উইকেট লাভ করেন। এছাড়া সাইফউদ্দিন, নাসুম আহমেদ ও সাকিব আল হাসান ২টি করে উইকেট শিকার করেন।

 দলের বিপর্যয় রোধ করেন অধিনায়ক টম লাথাম ও হেনরি নিকোলস। এই জুটি করতে পারে ৪১ বলে ৪৩ রান। শেষ পর্যন্ত এই জুটি ভাঙেন অলরাউন্ডার সাইফউদ্দিন। দলীয় ৪৩ রানে নিউজিল্যান্ডের পড়ে পঞ্চম উইকেট। পুল করতে গিয়ে নাসুমের হাতে ক্যাচ দেন কিইউ অধিনায়ক লাথাম। ২৫ বলে তিনি করে ১৮ রান।

অধিনায়কের বিপদের পর আবার বিপর্যয়ে নিউজিল্যান্ড। ৫৫ রানের ব্যবধানে পড়ে আরো চার উইকেট। অভিষিক্ত ম্যাককঞ্চি পান ডাকের স্বাদ। ৩ বলে কোনো রান না করে তিনি বিদায় নেন সাকিবের বলে মুশফিকের হাতে ক্যাচ দিয়ে।

দলীয় ৪৯ রানে বিদায় নেন নিকোলস। তিনি সাইফউদ্দিনের শিকার। এই ক্যাচও লুফে নেন ফিল্ডাররূপে হাজির হওয়া মুশফিকুর রহীম। ২৪ বলে ১৭ রান করে ফেরেন নিকোলস।

১৫তম ওভারে পেসার মোস্তাফিজুর রহমানের জোড়া আঘাত। বিদায় করেন ব্রেসওয়েল (৫) ও আজাজ প্যাটেলকে (৩)। নিউজিল্যান্ডের শেষ উইকেট নিয়ে ইনিংসের সমাপ্তিও করেন মোস্তাফিজ। জ্যাকব ডাফির ক্যাচ নেন সাইফউদ্দিন। ১৬.৫ ওভারে ৬০ রানে অল আউট নিউজিল্যান্ড।মোস্তাফিজ তিনটি, নাসুম, সাকিব ও সাইফউদ্দিন দুটি করে, মেহেদী হাসান একটি করে উইকেট লাভ করেন।