বাড়ি এক্সক্লুসিভ সেই মাসুদ তালেবানের কাছে আত্মসমর্পণ করতে যাচ্ছেন

সেই মাসুদ তালেবানের কাছে আত্মসমর্পণ করতে যাচ্ছেন

1
সেই মাসুদ তালেবানের কাছে আত্মসমর্পণ করতে যাচ্ছেন

তালেবানের কাছে প্রথমে আত্মসমর্পণ না করার ঘোষণা দিলেও এখন আত্মসমর্পণ করতে যাচ্ছেন প্রয়াত তালেবানবিরোধী নেতা আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদ। বিভিন্ন গণমাধ্যমে এমনটাই শোনা যাচ্ছে। গতকাল মঙ্গলবার ব্রিটেনের একটি সংবাদপত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, আন্তর্জাতিক সহায়তা এবং রসদের অভাবে আন্তসমর্পণ করতে পারেন নর্দার্ন অ্যালায়েন্সের নেতা মাসুদ।

 এর আগে তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছিলো যে প্রয়াত তালেবানবিরোধী কিংবদন্তি তাজিক নেতা আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদের নেতৃত্বে থাকা প্রায় নয় হাজার যোদ্ধার এ দুর্ধর্ষ ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টকে কাবু করতে সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়বে।তবে তার আগে মাসুদের সঙ্গে আলোচনার প্রস্তাব পাঠাবে তালেবান।  

পাঞ্জশিরের তাজিক নেতার একটি ঘনিষ্ঠ সূত্র উদ্ধৃত করে খবরে বলা হয়েছে, শান্তি প্রতিষ্ঠার জন্য ইতিমধ্যেই তালেবান নেতৃত্বের সঙ্গে আলোচনা শুরু হয়েছে মাসুদের। যদিও মাসুদ শিবিরের পক্ষ থেকে এখনো এই দাবির সত্যতা স্বীকার করা হয়নি।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছে, পাঞ্জশির উপত্যকায় এখনও মাসুদ অনুগত ৬ হাজার তাজিক যোদ্ধা রয়েছে। এছাড়া কয়েক হাজার আফগান সেনা এবং উজবেক ‘যুদ্ধপতি’ (ওয়ার লর্ড) রশিদ দোস্তমের অনুগত মিলিশিয়া যোদ্ধারাও রয়েছেন তালেবান প্রতিরোধের লড়াইয়ে। কিন্তু শেষ পর্যন্ত মাসুদ আত্মসমর্পণ করলে গোটা আফগানিস্তানেই তালেবান রাজত্ব কায়েম হবে।

তালেবানবিরোধী নেতা আমরুল্লাহ সালেহ জানিয়েছেন, আফগানিস্তানের পাঞ্জশির প্রদেশ দখলের জন্য ঘিরে ফেলেছেন তালেবান যোদ্ধারা। তালেবানের আক্রমণের ভয়ে সেখানকার সাধারণ বাসিন্দারা পাহাড়ে আশ্রয় নিয়েছেন।

এর আগে হাক্কানি নেটওয়ার্কের নেতা খলিল হাক্কানি জানিয়েছিলেন, আহমদ মাসুদের সঙ্গে তার কথা হয়েছে। তিনি আফগানিস্তানের শান্তি প্রতিষ্ঠার জন্য অস্ত্র সংবরণে সায় দিয়েছেন। এছাড়া মাসুদও কয়েকটি সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, রক্তপাত এড়াতে তালেবানের সঙ্গে তিনি আলোচনায় রাজি।