গণপরিবহন সবকটি আসনে যাত্রী নিয়ে চলবে

গণপরিবহন সবকটি আসনে যাত্রী নিয়ে চলবে।করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধ শেষ হচ্ছে মঙ্গলবার (১০ আগস্ট)। এর পর থেকে আসনের সমপরিমাণ যাত্রী নিয়ে সবধরনের গণপরিবহন চলাচল করতে পারবে। তবে তা মোট গণপরিবহনের অর্ধেক। রোববার (৮ আগস্ট) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

গণপরিবহন, বিভিন্ন দফতর, মার্কেট ও বাজারসহ যেকোনো প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়িত্ব বহন করবে এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে বলেও জানানো হয়েছে প্রজ্ঞাপনে।

রবিবার (৮ আগস্ট) মন্ত্রীপরিষদ বিভাগ থেকে এই প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপন অনুযায়ী ১১ আগস্ট বুধবার থেকে সব সরকারি-বেসরকারি অফিস খোলা থাকবে।প্রজ্ঞাপনে বলা হয়, সড়ক রেল ও নৌ-পথে আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন/যানবাহন চলাচল করতে পারবে। সড়কপথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন (সিটি করপোরেশন এলাকায় বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসক) নিজ নিজ অধিক্ষেত্রের আইন-শৃঙ্খলা বাহিনী, সংশ্লিষ্ট দফতর/সংস্থা, মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহন সংখ্যার অর্ধেক চালু করতে পারবে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ১ জুলাই থেকে বিধিনিষেধ আরোপের পর থেকে সবধরনের গণপরিবহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। এরপর ১৫ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত সীমিত সংখ্যক যাত্রী নিয়ে গণপরিবহন চলাচলের অনুমতি দেওয়া হলেও ২৪ জুলাই থেকে আবার বন্ধ ঘোষণা করে দেওয়া হয়। এরপর ৩১ জুলাই ১৬ ঘণ্টার জন্য খুলে দেওয়া হয়।

এর আগে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, বিধিনিষেধ আগামী ১০ আগস্ট রাত ১২টা পর্যন্ত চলমান থাকবে। ১১ তারিখ থেকে এটি শিথিল করা হবে। ১১ আগস্ট থেকে দোকানপাট ও শপিংমল খুলে দেওয়া হবে, চলবে গণপরিবহন সেই সঙ্গে খুলবে সব ধরনের সরকারি-বেসরকারি অফিস।

Exit mobile version