বাড়ি Bangla News ইটালির অবস্থা ভয়াবহ, দক্ষিণ ইউরোপ জুড়ে দাবানল

ইটালির অবস্থা ভয়াবহ, দক্ষিণ ইউরোপ জুড়ে দাবানল

0
ইটালির অবস্থা ভয়াবহ দক্ষিণ ইউরোপ জুড়ে দাবানল

দক্ষিণ ইউরোপ জুড়ে দাবানল জ্বলছে৷ তুরস্ক, গ্রিস, ইটালি, নর্থ মেসিডোনিয়া, আলবেনিয়া দাবানলের কবলে৷ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস জানিয়েছে, জুলাই মাস ছিল ইউরোপের ইতিহাসে দ্বিতীয় সব চেয়ে গরম মাস৷ তাপপ্রবাহ অগাস্টেও চলবে৷ সেই সঙ্গে দাবানলের কবলে পড়বে দেশগুলি৷তুরস্ক ও গ্রিসে ইতিমধ্যেই দাবানল ভয়ংকর রূপ নিয়েছে৷ ইটালির সিসিলিতেও দাবানল ছড়িয়েছে৷ ইটালির তিনটি অঞ্চল দাবানলের কবলে পড়েছে৷

অন্যদিকে এক সপ্তাহ ধরে গ্রিসে প্রচণ্ড তাপপ্রবাহ চলছে। ১৯৮৭ সালের পর থেকে সেখানে এত গরম কখনও পড়েনি। তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস। অন্তত আগামী রোববার পর্যন্ত এই তাপপ্রবাহ চলবে।এছাড়া বুধবার থেকে গ্রিসে একশোটির বেশি দাবানল জ্বলছে। এথেন্সের শহরতলিতে দাবানল পৌঁছে গেছে। অলিম্পিয়ার মনুমেন্টের কাছে আগুনের খবর পাওয়া গেলেও আঞ্চলিক গভর্নর জানিয়েছেন, অলিম্পিয়াকে দাবানলের হাত থেকে আপাতত বাঁচানো গেছে। তবে বিপদ পুরোপুরি কাটেনি।
খবরে আরো বলা হয়, ভয়ংকর হয়ে উঠেছে তুরস্ক, গ্রিস ও ইতালির দাবানল। শুধু এই তিন দেশই নয় দাবানলের কবলে আছে ইসরাইলও। দক্ষিণ-পশ্চিম তুরস্কের মিলাসের তাপবিদ্যুৎ কেন্দ্র গ্রাসে পড়েছে দাবানলের। ইতোমধ্যে সেখান থেকে কর্মীদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। হাইড্রোজেন কুলিং ট্যাঙ্ক আগেই খালি করে দেয়া হয়েছিল। সংবাদসংস্থা এএফপির তথ্য মতে, তাপবিদ্যুৎ কেন্দ্রের ভেতর আগুন ঢুকে পড়ায় দমকল, পুলিশ ও অন্য সরকারি কর্মীরা পালিয়েছেন। এ ব্যাপারে শহরের মেয়র তোকাট জানিয়েছেন, তাপবিদ্যুৎ কেন্দ্রের ভেতরে আগুন লেগে গেছে। তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান যখন টেলিভিশনে ভাষণ দিচ্ছিলেন, তখনই তাপবিদ্যুৎ কেন্দ্র খালি করে দেয়া হয়।
ইটালিতে শুরু হয়েছিল সিসিলিতে, তারপর তা ছড়িয়েছে আরো তিনটি অঞ্চলে৷ দমকলকর্মীরা চেষ্টা করছেন৷ বিমান ব্যবহার করা হচ্ছে৷ তা সত্ত্বেও আগুন আয়ত্ত্বে আনা যাচ্ছে না৷ ক্রমশ ভয়াবহ হচ্ছে ইটালির দাবানল৷ইসরাইলের জঙ্গলেও দাবানল জ্বলছে। বিমান ব্যবহার করে দাবানল নেভানোর কাজ চলছে।

More News