বাড়ি এক্সক্লুসিভ অবশেষে বার্সা ছাড়লেন মেসি

অবশেষে বার্সা ছাড়লেন মেসি

0
বার্সা ছাড়লেন মেসি

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে বার্সা ছাড়লেন মেসি।না আর থাকা হচ্ছে না লিওনেল মেসির! শত চেষ্টা করেও চুক্তিটা করতে পারলো না বার্সেলোনা। লা লিগার ফিন্যান্সিয়াল পলিসিতে আটকা পড়ে শেষ পর্যন্ত নিজেদের ক্লাব ইতিহাসের সেরা খেলোয়াড়কে হাতছাড়াই করলো কাতালানরা।বৃহস্পতিবার (৫ আগস্ট) রাতে আনুষ্ঠানিক এক বিবৃতিতে মেসির চলে যাওয়ার খবর নিশ্চিত করেছে লা লিগার জনপ্রিয় এই ক্লাবটি। 

সারা দিন আশার বাণী শুনিয়ে গল্পের নাটকীয় মোড় নিল, বার্সেলোনার সঙ্গে বিচ্ছেদ ঘটেছে লিওনেল মেসির।এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণাও দিয়েছে ক্লাব বার্সেলোনা।কিছুক্ষণ আগে ১০ নম্বর জার্সি পরিহিত মেসির ছবি শেয়ার টুইট করেছে বার্সেলোনা, লিও মেসি বার্সায় আর নিয়মিত হচ্ছেন না। বার্সার সঙ্গে চুক্তি নবায়ন করেননি মেসি।

বার্সেলোনা জানিয়েছে, বার্সা এবং লিও মেসির মধ্যে সম্মতি এবং দুই পক্ষের মধ্যে আজ চুক্তি স্বাক্ষর করার পরিষ্কার ইচ্ছা থাকা সত্ত্বেও (স্প্যানিশ লা লিগার নিয়মে আরোপ করা) আর্থিক ও কাঠামোগত প্রতিবন্ধকতার কারণে দুই পক্ষের এই সম্মতিকে আনুষ্ঠানিক রূপ দেওয়া সম্ভব হচ্ছে না।

এর আগে দিনের খবর ছিল, স্প্যানিশ লা লিগার সঙ্গে ২৭০ কোটি ইউরোর (বাংলাদেশি মূদ্রায় ২৭১০ কোটি টাকার বেশি) একটা চুক্তি করেছে সিভিসি। এই চুক্তি অনুযায়ী লা লিগা কর্তৃপক্ষ একটা নতুন কোম্পানি তৈরি করবে, যেটির দায়িত্ব হবে স্পনসরশিপ চুক্তিসহ লিগের বাণিজ্যিক দিকগুলো দেখা।

বার্সেলোনার তরফে মেসিকে তাঁর ব্যক্তিগত এবং খেলোয়াড় জীবনের জন্য শুভেচ্ছা জানানোর পাশাপাশি ক্লাবে তাঁর অবদানের জন্যও তাঁকে ধন্যবাদ জানানো হয়। আর্জেন্তিনা থেকে বালক হিসাবে বার্সেলোনাতে যোগ দিয়ে যে রূপকথা শুরু হয়েছিল, ২১ বছর পর অবশেষে তার পরিসমাপ্তি ঘটল। 

প্রসঙ্গত, মেসি বার্সা ছেড়ে অন্য কোথাও যাবেননা এবং ক্লাবের সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর করবেন, এই প্রতিশ্রুতিতেই বার্সার প্রেসিডেন্ট পদে লড়েছিলেন হুয়ান লাপোর্তা। আর্জেন্তাইন কিংবদন্তি দল ছাড়ায় সমর্থকদের প্রবল রোষের মুখে পড়তে হবে লাপোর্তাকে, এমনকী তাঁকে প্রেসিডেন্ট পদ থেকেও ইস্তাফা দিতে হতে পারে জল্পনা।

বিশ্বের একাধিক শীর্ষস্তরের ক্লাব ৩৪ বছর বয়সী জাদুকরকে সই করাতে মুখিয়ে রয়েছে। প্যারিস সাঁ-জাঁ, ম্যাঞ্চেস্টার সিটি, দুই দলের সঙ্গেই বহুদিন ধরে মেসির নাম জড়িয়েছে। অবশেষে মতান্তরে ফুটবলের সর্বকালের সেরা খেলোয়াড় কোন দলে সই করেন এখন সেটাই দেখার অপেক্ষা।

চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালে হারের পর থেকেই গুঞ্জনটা উঠেছিল। বার্সেলোনা ছাড়তে চান লিওনেল মেসি। আজ বিকালের দিকে জানা গেল, মেসি বার্সায় থাকতে চান কি না তা আজই জানা যাবে। আর্জেন্টাইন তারকার সিদ্ধান্ত নেওয়া হয়ে গেছে। এখন তা প্রকাশ্যে জানানো বাকি। আর্জেন্টাইন সংবাদমাধ্যম ‘টিওয়াইসি স্পোর্টস’ জানিয়েছে, বুরোফ্যাক্সের (প্রত্যায়িত পত্র) মাধ্যমে বার্সাকে মেসি জানিয়েছেন তিনি ক্লাব ছাড়তে চান।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, নতুন কোচ রোনাল্ড কোম্যানের সঙ্গে কথাবার্তার পরে চূড়ান্ত হতাশ মেসি স্থির করে ফেলেন বার্সায় তিনি আর থাকবেন না। সেই কারণেই ফ্যাক্স করে বার্সা কর্তাদের তিনি চল‌ে যাওয়ার কথা জানিয়ে দেন।কোম্যান ঠিক কী বলেছিলেন মেসিকে? জানা গিয়েছে, মেসির সঙ্গে আলোচনার সময়ে রুড গুলিট–মার্কো ভ্যান বাস্তেনদের প্রাক্তন সতীর্থ কোম্যান আর্জেন্টাইন মহাতারকাকে বলেছেন, ‘‌স্কোয়াডে যে সব বিশেষ সুযোগ সুবিধা তুমি পেতে, সে সব আর পাবে না। তোমাকে এখন দলের জন্য সব কিছু করতে হবে। আমি এ ব্যাপারে অনড়। তোমাকে সব সময় ক্লাব নিয়েই চিন্তাভাবনা করতে হবে।’‌ 

নতুন কোচের এমন কথা ভালভাবে নেননি মেসি। কোম্যানের কাছ থেকে এমন কথা শোনার পরেই মেসি স্থির করে ফেলেন বার্সিলোনা ছাড়বেন। এর মধ্যেই এক মিনিটের ফোন কলে সুয়ারেজকে বার্সা থেকে ছেঁটে ফেলেন কোম্যান।সুয়ারেজের বিদায়ের কিছুক্ষণ পরেই মেসি তাঁর সিদ্ধান্ত জানিয়ে দেন। একই দিনে এমন জোড়া ধাক্কার পরে ‘এলএম ১০’–এর ভক্তরা বিক্ষোভ দেখান। তাঁরা ক্লাব সভাপতি বার্তেমিউয়ের পদত্যাগ চাইছেন। আগ্নেয়গিরির আর এক নাম এখন এফ সি বার্সিলোনা।