বাড়ি উদ্যোক্তা সফল উদ্যোক্তা জাবের হোসেন অয়ন

সফল উদ্যোক্তা জাবের হোসেন অয়ন

2
DReam Cafe।

রেস্টুরেন্ট ব্যবসায় সফল উদ্যোক্তা জাবের হোসেন অয়ন।বেশ কয়েকটি রেস্টুরেন্ট ব্যবসা ও ই-কমার্স ব্যবসার মধ্যে দিয়ে সদ্য তিনি সবার কাছে একজন তরুণ উদ্যোক্তা হিসেবেই পরিচিতি লাভ করেছেন। তার ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল উদ্যোক্তা হওয়ার। প্রথমে ঝুঁকি নিয়ে এএফসি চাইনিজ এন্ড রেস্টুরেন্ট, বার্গার জোন, তেহেরি মাস্তান দিয়ে ব্যবসা শুরু করলেও বর্তমানে তার সফল উদ্যোগ ড্রিম ক্যাফে (Dream Cafe)।আভিজাতিক রেস্টুরেন্টে ব্যবসায় নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলেছেন সরকারি বাংলা কলেজের অনার্সে শিক্ষার্থী জাবের হোসেন অয়ন। ১৯৯৯ সালের ৫ই মে চট্টগ্রামের কক্সবাজারে জন্ম হলেও বর্তমানে বসবাস ঢাকাতেই।ড্রিম ক্যাফে’র ঠিকানাঃ ১/এ/বি, সেকেন্ড কলোনি, মাজার রোড, মিরপুর – ০১, মিরপুর, ঢাকা।

অয়ন বলেন, ১২ জন কর্মচারী ‘ড্রিম ক্যাফে (Dream Cafe)’ যখন শুরু করি। তবে আশার কথা হলো অনেক ক্রেতা পাচ্ছি। আমরা চেষ্টা করি ক্রেতাদের চাহিদা অনুযায়ী ভালো খাবার সরবরাহ করার। ড্রিম ক্যাফেতে শুধু ক্রেতাসাধারণরা খেতে আসেন না, এখানে কিডস জোনের পাশাপাশি ছবি তোলার জন্য ৫টি ফটো কর্নার আছে। কিডস জোনে বাচ্চারা ইচ্ছেমতো আনন্দ করতে পারে। যে কারণে সব সময় ক্রেতাসাধারণের ভিড় থাকে।

নিজের ব্যবসা নিয়ে জানতে চাইলে আর.এম. জাবের হোসেন অয়ন বাংলা ম্যাগাজিনকে   বলেন, “ব্যবসা শুরুর পূর্বের আমরা মাথায় শুধু একটাই চিন্তা ঘুরপাক খেতো যে আমাকে কিছু একটা করতেই হবে। এজন্য আমার পরিবার আমাকে যথেষ্ট সাপোর্ট দিয়েছে। আমার ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল কখনো চাকরি করবো না বরং মানুষকে চাকরি সুযোগ করে দিবো। নিজে একজন উদ্যোক্তা হবো। এজন্য শুরুর দিকে ছোট ছোট কিছু ব্যবসা করতাম। প্রথমে এএফসি চাইনিজ রেস্টুরেন্ট দিয়ে শুরু করি। এরপর ২০২০ সালে ড্রিম ক্যাফে (Dream Cafe) শুরু করি। বর্তমানে এটি আমার মোটামুটি সফল একটি উদ্যোগ বলা যায়।”

তিনি আরো জানান, “প্রথমে পুঁজি হিসেবে সাত লাখ টাকা দিয়ে ‘এএফসি হোটেল’ শুরু করলেও কয়েক বছর চালানোর পরে এটি বিক্রি করে দিই। এরপর ২০২০ সালে ‘ড্রিম ক্যাফে (Dream Cafe)’ চালু করি। আরেকটা আছে ‘ক্লাউড কিচেন’। এখানে শুধু তেহারি বিক্রি করি। অনলাইনে মাধ্যমে এই ব্যবসাটি পরিচালনা করা হয়।”অয়ন আরও বলেন, “২০১৪ সালে যখন আমি ঢাকায় আসি তখন থেকেই পরিকল্পনা ছিল ব্যবসা করার। কিন্তু কি করবো তা নিয়ে দ্বিধায় ছিলাম। একপর্যায়ে সিদ্ধান্ত নেই রেস্টুরেন্টের ব্যবসা করবো। পরে এই সিদ্ধান্তই ফাইনাল করি। শুরু করি রেস্টুরেন্ট ব্যবসা।”

ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে অয়ন বলেন, “প্রতিষ্ঠানটিকে আরও বড় করার পাশাপাশি অনেক লোকের কর্মসংস্থান করতে চাই। এছাড়া বর্তমানে ‘ইজিমার্ট ডটকম (Easy Mart)’ নামে একটা অ্যাপস এর কাজ চলছে। এটা মূলত ই-কমার্স ব্যবসা। এর সাহায্যে ক্রেতাগণ ঘরে বসে তাদের নিত্যপ্রয়োজনীয় সকল জিনিস অর্ডার করতে পারবেন।”

ড্রিম ক্যাফে ঃ ১/এ/বি, সেকেন্ড কলোনি, মাজার রোড, মিরপুর – ০১, মিরপুর, ঢাকা