বাড়ি করোনা ভাইরাস অবশেষে আট দিনের জন্য লকডাউন শিথিল হচ্ছে

অবশেষে আট দিনের জন্য লকডাউন শিথিল হচ্ছে

1
আট দিনের জন্য লকডাউন শিথিল হচ্ছে ১৪ জুলাই মধ্যরাত থেকে

আট দিনের জন্য লকডাউন শিথিল হচ্ছে ১৪ জুলাই মধ্যরাত থেকে। ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত কঠোর লকডাউন শিথিল করার ঘোষণা দিয়েছে সরকার। তবে এসময়ের মধ্যে মেনে চলতে হবে কিছু বিষয়।মঙ্গলবার বেশ কিছু নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এর আগে গত সোমবার রাতে সরকারের তথ্য বিবরণীতে জানানো হয়েছিল, কোরবানির ঈদকে সামনে রেখে কঠোর বিধিনিষেধ আট দিনের জন্য শিথিল করা হয়েছে। গত ২৮ জুন সীমিত পরিসরে লকডাউন ঘোষণার পর সারা দেশে গণপরিবহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে ১ জুলাই থেকে সর্বাত্মক লকডাউন ঘোষণায় সারা দেশে জনসাধারণের চলাচলে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়।

লকডাউন শিথিল করার পর আগামী বৃহস্পতিবার থেকে সারা দেশে গণপরিবহন চলাচল শুরু হবে।গত সোমবার রেলপথ মন্ত্রণালয় জানিয়েছে, ট্রেন চলাচল শুরু হলেও আসন সংখ্যার অর্ধেক যাত্রী নেওয়া হবে ট্রেনে। সব টিকিট বিক্রি হবে অনলাইনে।কোরবানির ঈদকে সামনে রেখে বাস ও লঞ্চ কিভাবে চলবে, সে বিষয়ে এখনও কিছু জানায় মালিকপক্ষ।

এদিকে করোনা সংক্রমণ রোধে সব সরকারি অফিসের দাপ্তরিক কাজ ভার্চ্যুয়ালি (ই-নথি, ই-টেন্ডারিং, ই-মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যমে) সম্পন্ন করার নির্দেশনা দেওয়া হয়েছে।কোরবানির পশু অনলাইনে কেনাবেচার অনুরোধ জানিয়েছে মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে আগামী ৫ আগস্টের পর কঠোর লকডাউনের বিধিনিষেধ সম্পর্কেও বিস্তারিত জানানো হয়েছে।

তবে, এ সময়ে সর্বাবস্থায় জনসাধারণকে সতর্কাবস্থায় থাকা এবং মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে হবে।