বাড়ি অর্থ ও বাণিজ্য শেয়ারবাজারে আইটি খাত ও ব্যাংক-বিমায় বড় দরপতন

শেয়ারবাজারে আইটি খাত ও ব্যাংক-বিমায় বড় দরপতন

0
শেয়ারবাজারে আইটি খাত ও ব্যাংক বিমায় বড় দরপতন

শেয়ারবাজারে আইটি খাত ও ব্যাংক-বিমায় বড় দরপতন । শেয়ারবাজারে ব্যাংক, বিমা ও আইটি খাতের শেয়ারে বড় দরপতন হয়েছে। সোমবার (১২ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩১টি ব্যাংকের শেয়ারের মধ্যে মাত্র ৪টির দাম বেড়েছে। একই অবস্থা বিমা ও আইটি খাতের শেয়ারেও।এদিন বিমা খাতের ৫১টি কোম্পানির শেয়ারের মধ্যে মাত্র ২টির এবং আইটি খাতের ১১টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে মাত্র ১টির দাম বেড়েছে। দিনশেষে উভয় পুঁজিবাজারে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম এবং সূচক কমলেও আর্থিক লেনদেন কিছুটা বেড়েছে।

এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৪ পয়েন্ট কমে ৬ হাজার ২০৮ পয়েন্টে নেমে আছে। ডিএসই শরিয়া সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৫৯ পয়েন্টে উন্নীত হয়।

এদিকে সোমবার দিনশেষে ডিএসইতে ৩৭২টি কোম্পানির ৫৬ কোটি ৪১ লাখ ৭১ হাজার ৪৯৫টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৫৯টির, কমেছে ১৮৬টির এবং ২৭টির শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় ১ হাজার ৫৯৯ কোটি ২১ লাখ টাকা। এর আগের দিন গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিলো ১ হাজার ৪৯১ কোটি ৯১ লাখ টাকা।

অন্যদিকে সোমবার অপর শেয়ারবাজারে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩০৬টি কোম্পানির ২ কোটি ৫১ লাখ ৩৪ হাজার ১৬৭টি শেয়ার ও মিউচ্যয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির কোম্পানির শেয়ারের দাম।দিনশেষে সিএসইতে ৬২ কোটি ৮২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিলো ৭৪ কোটি ৫ লাখ টাকা। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ১ পয়েন্টে উন্নীত হয়।