বাড়ি Bangla News এক লাখ টাকা তোলা যাবে বুথের মাধ্যমে

এক লাখ টাকা তোলা যাবে বুথের মাধ্যমে

1
এক লাখ টাকা তোলা যাবে বুথের মাধ্যমে

নিজস্ব প্রতিবেদক : দেশে করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ নিয়ন্ত্রণের লক্ষ্যে আজ ১ জুলাই ভোর থেকে শুরু হচ্ছে এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ বা লকডাউন। যা আগামী ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত কার্যকর থাকবে বলে জানিয়েছে সরকার। এই বিধিনিষেধ চলাকালে একজন গ্রাহক ব্যাংকের এটিএম বুথ থেকে দিনে ১ লাখ টাকা পর্যন্ত উঠাতে পারবেন।বাংলাদেশ ব্যাংক বুধবার এ বিষয়ে একটি সার্কুলার জারি করেছে। বিষয়টি দেশে কার্যরত সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) কাছে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

সার্কুলারে আরো বলা হয়েছে, ব্যাংকগুলো তাদের এটিএম বুথে টাকা উত্তোলনের ক্ষেত্রে সর্বোচ্চ সীমার ন্যূনতম পরিমাণ হবে ১ লাখ টাকা। সেই সঙ্গে অন-আস গেজ অফ আস উভয় ক্ষেত্রেই টাকা উত্তোলনের একক লেনদেনের ন্যূনতম পরিমাণ একই হবে।এ ছাড়া অনলাইন ব্যাংকিং লেনদেন সেবাদানকারী ব্যাংকগুলো ২৪ ঘণ্টা গ্রাহক লেনদেন সুবিধার লক্ষ্যে উক্ত সেবা নিরবচ্ছিন্ন রাখবে বলেও উল্লেখ করা হয়েছে।

এদিকে, আজ ১ জুলাই থেকে একটানা ৪ দিন দেশের ব্যাংক বন্ধ থাকবে। এর মধ্যে আজ ব্যাংক হলিডে। এ কারণে এদিন ব্যাংকে কোনো ধরনের লেনদেন হবে না। অন্যদিকে, আগামীকাল শুক্রবার ২ জুলাই এবং শনিবার ৩ জুলাই সাপ্তাহিক ছুটি। ফলে এ ২ দিনও বন্ধ থাকবে ব্যাংক। এ ছাড়া লকডাউনের কারণে আগামী রোববার ব্যাংক বন্ধ থাকবে। সেই হিসাবে টানা ৪ দিন ছুটি থাকছে ব্যাংকে।

তবে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ইন্টারনেট ব্যাংকিং সেবা, কার্ডের মাধ্যমে লেনদেন এবং এটিএম বুথগুলো সার্বক্ষণিক চালু থাকবে। এ জন্য এটিএম বুথগুলোতে পর্যাপ্ত নোট সরবরাহের নির্দেশনাও দেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে।