ফুটবল

বিশ্বকাপ বাছাইপর্ব: টানা ৬ ম্যাচে ৬ জয় পেল ব্রাজিল

লাতিন অঞ্চল থেকে বিশ্বকাপ বাছাইপর্বে এর আগে ৫ ম্যাচে অপরাজিত ছিল প্যারাগুয়ে। ৬ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের ছয়ে রইল দলটি। শীর্ষ চার দল সরাসরি জায়গা করে নেবে ২০২২ কাতার বিশ্বকাপে। পঞ্চম দলটিকে খেলতে হবে প্লে-অফ।

কোপা আমেরিকার মূল মঞ্চের লড়াই শুরুর আগে দুর্দান্ত ছন্দে আছেন নেইমার। পিএসজি ফরোয়ার্ডের নৈপুণ্যে প্যারাগুয়েকে ২-০ গোলে হারিয়েছে ব্রাজিল।এর আগের ম্যাচে গোল করার পাশাপাশি এক অ্যাসিস্টে ইকুয়েডরের বিপক্ষে ২-০ গোলে ব্রাজিলকে জিতেয়েছিলেন নেইমার। প্যারাগুয়ের মাঠেও তার পুনরাবৃত্তি করলেন ২৯ বছর বয়সী ফরোয়ার্ড। ম্যাচের শুরুতে ব্রাজিলকে এগিয়ে দেওয়ার পর শেষ মুহূর্তে লুকাস পাকুয়েতাকে দিয়ে করালেন দলের দ্বিতীয় গোল।

বুধবার ম্যাচের শুরুতে গোলের সুযোগ পায় প্যারাগুয়ে। দ্বিতীয় মিনিটে মিগেল আলমিরনের শট ব্লক করার পরে বিপজ্জনকভাবে স্লাইড করে বিপদ ডেকে এনেছিলেন দানিলো। তবে ব্রাজিলিয়ান ডিফেন্ডারের পায়ে লেগে পড়ে গেলেও দ্রুত উঠে যান আলমিরন।এর দুই মিনিট পর ব্রাজিলকে এগিয়ে দেন নেইমার। গ্যাব্রিয়েল জেসুসের ক্রসে প্যারাগুয়ের গোলমুখে শট নেওয়ার চেষ্টা করেন রিচার্লিসন। কিন্তু তিনি ব্যর্থ হলেও জাল খুঁজে নিতে কষ্ট হয়নি নেইমারের।

এই বিভাগের আরও সংবাদ

বিশ্বকাপ বাছাইপর্বে এ নিয়ে ছয় ম্যাচ খেলে সবগুলোতেই জিতল ব্রাজিল। ১৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থান ধরে রাখল তারা। ব্রাজিলের এ জয়যাত্রায় দলের মধ্যে সর্বোচ্চ ৫ গোল করে নেতৃত্বও দিচ্ছেন নেইমার। সমর্থকদের জন্য এ যেন সোনায় সোহাগা! ১৯৮৫ সালের পর দেশের বাইরে প্যারাগুয়ের বিপক্ষে এই প্রথম জয়ের মুখ দেখল ব্রাজিল।

এই ব্যবধান ধরে রেখে বিরতিতে যায় ব্রাজিল। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়াতে চেষ্টা করে প্যারাগুয়ে। বেশ কয়েকবার ব্রাজিলের রক্ষণভাগে ত্রাস ছড়ায় স্বাগতিকেরা। ব্যবধান দ্বিগুণ করার সুযোগ হাতছাড়া করে কোচ তিতের শিষ্যরাও।ব্রাজিল দ্বিতীয় গোলের দেখা পায় নির্ধারিত সময়ের যোগ করা তৃতীয় মিনিটে। নেইমারের পাসে কোনাকুনি শটে প্যারাগুয়ের জালে বল পাঠান বদলি হিসেবে মাঠে নামা পাকুয়েতা।

প্যারাগুয়ের মাঠে ম্যাচের শুরুর দিকে এবং শেষ দিকে গোল দুটি আদায় করে নেয় ব্রাজিল। ৪ মিনিটে গ্যাব্রিয়েল জেসুসের ক্রস পেয়ে ৮ মিটার দূর থেকে গোল করেন নেইমার। ব্রাজিলের জার্সিতে এ নিয়ে ১০৫ ম্যাচে ৬৬ গোল করার পাশাপাশি ও ৪৬টি গোলও বানিয়ে দিয়েছেন পিএসজি তারকা।

এই নিয়ে লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে টানা ৬ ম্যাচে ৬ জয় পেল ব্রাজিল। ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে আছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ছয়ে প্যারাগুয়ে। ১২ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা।

প্যারাগুয়ের রাজধানীতে অনুষ্ঠিত এ ম্যাচে অতীতের এক নজিরও ফিরিয়ে আনল ব্রাজিল। গত ৫২ বছরের মধ্যে বিশ্বকাপ বাছাইপর্বে এটাই সেরা শুরু পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নদের। সর্বশেষ ১৯৬৯ সালে বিশ্বকাপ বাছাইপর্বে নিজের প্রথম ছয় ম্যাচেই জয়ের মুখ দেখেছিল ব্রাজিল।

পয়েন্ট তালিকায় দ্বিতীয় আর্জেন্টিনার সঙ্গে ৬ পয়েন্ট ব্যবধানে এগিয়ে ব্রাজিল। এই ব্যবধানে সন্তুষ্ট ব্রাজিলের ডিফেন্সিভ মিডফিল্ডার মার্কুইনহোস, ‘এখানে (আসুনসিওন) খেলা কতটা কঠিন তা আমরা জানতাম। তবে টেবিলে দ্বিতীয় দলের সঙ্গে ব্যবধান গড়তে পেরে আমরা খুশি।’

বাংলা ম্যাগাজিন /এসপি

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে


বাংলা ম্যাগাজিন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন



এই বিভাগের আরও সংবাদ

Back to top button