বাড়ি জীবন-যাপন দ্রুত ওজন কমাতে চাইলে নিয়মিত এই ৪ টি ফল খান

দ্রুত ওজন কমাতে চাইলে নিয়মিত এই ৪ টি ফল খান

দ্রুত ওজন কমাতে চাইলে নিয়মিত এই ৪ টি ফল খান

আমাদের শরীরের একটা ভারসাম্য রক্ষার জন্য এবং সুস্বাস্থ্যের জন্য প্রতিদিনের খাবারের তালিকায় তাজা ফল থাকা জরুরী। ফল খাবার অনেক উপকারিতা রয়েছে আর সেটা সকল বয়সের মানুষের জন্যই। তবে কিছু ফল আছে, যেগুলি ওজন কমাতে বেশ কার্যকরী। তবে নিয়মিত খেতে হবে এই ফলগুলি।

বাড়তি ওজনের চিন্তায় আমাদের অনেকেই রাতে নির্ঘুম সময় কাটাই। ওজন কমাতে শুধু ব্যায়াম করে গেলেই হয়না, সাথে থাকতে হয় সঠিক খাদ্য। তাজা ফল খুব কার্যকরী ওজন কমানোর জন্য। আসুন তাহলে দেখে নেই, কোন ফলগুলি নিয়মিত খেলে ওজন কমে।

কলা:

অবাক হলেন নাকি? কলা দেহের ওজন কমাতে সাহায্য করে কারন কলায় আছে উপকারি এন্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, ভিটামিন এ, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম এবং প্রচুর পরিমানে আঁশ। কলায় শর্করা থাকে বলে অনেকেই এই ফল খেতে চান না, যদি ওজন বেড়ে যায়, এই ভয়ে। কিন্তু কলায় থাকা শর্করা আমাদের শরীরে অনেক দেরি করে শোষিত হয় বলে চিন্তার কিছু নেই।

আপেল:

এই ফলে প্রচুর পরিমানে আঁশ থাকে বলে শুধু হজমে যে সাহায্য করে, তাই না, বরং ওজন কমাতে দৃঢ় ভুমিকা রাখে। রক্তের গ্লুকোজ লেভেল যারা ঠিক রাখতে চান, তাদের নিয়মিত তাজা একটা আপেল খাওয়া উচিত। আপেল ক্ষুধা কমায়। ওজন কমানোর সুফল পেতে হলে আপনাকে খোসা সহ আপেল খেতে হবে।

তরমুজ:

মুলত গরমের সময়ে এই ফল বেশি পাওয়া গেলেও এখন আমাদের দেশে সারা বছর চাষ হয় তরমুজ। ওজন কমাতে তরমুজ অনেক বেশি কার্যকরী আর এটা গবেষণায় প্রমানিত। ওজন কিভাবে কমায় তরমুজ? এতে আছে খুবই কম ক্যালোরি, যার ফলে শরীরে বাড়তি ওজন জমে না। প্রতি ১০০ গ্রাম তরমুজে কেবল মাত্র ৩০ ক্যালোরি থাকে, যেটা খুবই কম। তরমুজের ভেতর বেশির ভাগ হল পানি, যার কারনে অতিরিক্ত ফ্যাট শরীরে জমা হয় না।

কমলা:

জ্বি, কমলা যদি আপনি নিয়মিত খান, তাহলে কমলা আপনার হজমে সহায়তা করবে। আর যে সব খাবার হজমে সহায়তা করে, তারা প্রত্যেকেই ওজন কমায়। প্রতিদিন কমলা খেলে পেটের গ্যাস অনেকাংশে দূর হয়ে যায়। কমলাতে প্রচুর পরিমানে সাইট্রিক এসিড রয়েছে, যা শরীরের চর্বি কেটে ফেলে এবং ওজন বাড়তে দেয় না।

কলা, আপেল, কমলা এবং তরমুজ- নিয়মিত এই ৪ টি ফল খেলে আপনার ওজন অবশ্যই কমবে।

Exit mobile version