বাড়ি এক্সক্লুসিভ করোনায় আক্রান্ত ফরাসি প্রধানমন্ত্রী

করোনায় আক্রান্ত ফরাসি প্রধানমন্ত্রী

0
করোনায় আক্রান্ত ফরাসি প্রধানমন্ত্রী

ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।ফ্রান্সের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়, পরীক্ষায় গতকাল সোমবার জ্যঁ ক্যাসটেক্সের করোনা শনাক্ত হয়। করোনায় আক্রান্ত বলে শনাক্ত হওয়ার পর থেকে আইসোলেশনে রয়েছেন তিনি। 

ফরাসি প্রধানমন্ত্রীর দপ্তর জানায়, প্রথমে জ্যঁ ক্যাসটেক্সের এক মেয়ের করোনা শনাক্ত হয়। পরে তিনি দ্রুত করোনার পিসিআর পরীক্ষা করান। পরীক্ষায় তাঁরও করোনা ‘পজিটিভ’ আসে।করোনা শনাক্ত হওয়ার পর জ্যঁ ক্যাসটেক্স ১০ দিন আইসোলেশনে থাকবেন বলে তাঁর দপ্তর জানায়। তবে তিনি এ সময় তাঁর কাজ চালিয়ে যাবেন।

গতকাল সকালে জ্যঁ ক্যাসটেক্স ব্রাসেলসে ছিলেন। সেখানে তিনি বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সান্ডার দ্য ক্রোর সঙ্গে বৈঠক করেন। বেলজিয়াম সফরকালে জ্যঁ ক্যাসটেক্সের সঙ্গে তাঁর বেশ কিছু জ্যেষ্ঠ সহকর্মী ছিলেন। তাঁদের মধ্যে ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী ও ইউরোপবিষয়ক মন্ত্রী অন্যতম।করোনাভাইরাস প্রতিরোধে সম্পূর্ণ ডোজ টিকা আগেই নিয়েছেন জ্যঁ ক্যাসটেক্স। কিন্তু এরপরও করোনায় আক্রান্ত হয়েছেন তিনি।

সম্প্রতি বেলজিয়াম সফরে যান ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স। সেখানে তিনি বেলিজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সাজান্ডার দ্য ক্রোর সঙ্গে বৈঠক করেন। পরে ফ্রান্সে ফিরে ক্যাসটেক্স নিজের মেয়ের করোনায় আক্রান্ত হওয়ার খবর পান। এরপর ফরাসি প্রধানমন্ত্রী করোনা পরীক্ষা করেন এবং পরীক্ষায় পজিটিভ হন।

সম্প্রতি ইউরোপজুড়ে করোনার সংক্রমণ ব্যাপকভাবে বাড়তে শুরু করেছে। আর তাই সংক্রমণ কমিয়ে আনতে এবং মানুষকে হাসপাতালে ভর্তি হওয়া ঠেকাতে ইউরোপের বহু দেশ লকডাউনসহ করোনা বিধিনিষেধ আরোপ করতে শুরু করেছে। সোমবার থেকেই দেশজুড়ে লকডাউন আরোপ করেছে অস্ট্রিয়া।

তবে ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁ বলছেন, করোনার সংক্রমণ রুখতে ফ্রান্সে এ ধরনের কোনো নিয়মের প্রয়োজন নেই। কারণ দেশটির হেলথ পাস বিষয়ক নিয়মগুলো ইতোমধ্যেই করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে অনেকটা সফল হয়েছে। তবে করোনার টিকাদান কর্মসূচিকে আরও গতিশীল করতে চান তিনি।