বাড়ি বাংলাদেশ শিক্ষাঙ্গন উপবৃত্তি পাওয়া প্রাথমিক শিক্ষার্থীদের যেসব তথ্য যাচাইয়ের নির্দেশ

উপবৃত্তি পাওয়া প্রাথমিক শিক্ষার্থীদের যেসব তথ্য যাচাইয়ের নির্দেশ

0
উপবৃত্তি পাওয়া প্রাথমিক শিক্ষার্থীদের যেসব তথ্য যাচাইয়ের নির্দেশ

প্রাথমিক শিক্ষার উপবৃত্তি প্রদান প্রকল্প ২০১৯-২০২০ অর্থবছরের ২০২০ শিক্ষাবর্ষের তৃতীয় ও চতুর্থ কিস্তির বিতরণযোগ্য উপবৃত্তির অর্থ ও সুবিধাভোগী শিক্ষার্থীদের তথ্য যাচাই করে প্রতিবেদন পাঠাতে নির্দেশ দিয়েছে। সোমবার (১৫ ফেব্রুয়ারি) প্রকল্প পরিচালক মো. ইউসুফ আলী সংশ্লিষ্ট সকল জে’লা প্রাথমিক শিক্ষা অফিসের মনিটরিং অফিসারদের এই নির্দেশ দেন।নির্দেশনায় বলা হয়, অবগতি ও প্রয়োজনীয় কাজের জন্য জানানো যাচ্ছে যে, সর্বশেষ নীতিমালা অনুযায়ী ২০১৯-২০২০ অর্থবছরের ২০২০ শিক্ষাবর্ষের তৃতীয় ও চতুর্থ কিস্তির বিতরণ, পদ্ধতিগত ও শর্তাবলী বিশেষ পরিবর্তিত হয়েছে।

এমতাবস্থায় উপবৃত্তির অর্থ বিতরণ কার্যক্রমটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট জে’লার আওতাধীন প্রকল্পভুক্ত প্রতিষ্ঠানগুলোকে ছক অনুযায়ী তথ্য পাঠানোর জন্য অনুরোধ করা হলো- নির্ধারিত ছকে উপজে’লার নাম, ২০২০ শিক্ষাবর্ষে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ভর্তি করা শিক্ষার্থীর সংখ্যা জানাতে বলা হয়।

একইসঙ্গে ২০১৯-২০২০ অর্থবছরের তৃতীয় কিস্তিতে (২০২০ সালের জানুয়ারি থেকে মা’র্চ) উপবৃত্তি পাওয়া সুবিধাভোগী শিক্ষার্থীর সংখ্যা জানাতে হবে।এছাড়া সর্বশেষ ২০২১ সালের পরিপত্রের শর্তানুযায়ী ২০১৯-২০২০ অর্থ বছরের চতুর্থ কিস্তিতে (২০২০ সালের এপ্রিল থেকে জুন) সুবিধাভোগী শিক্ষার্থীর সংখ্যা জানাতে হবে।

নির্দেশনায় আরো উল্লেখ করা হয়, চাওয়া তথ্যাদি উপযুক্ত ছকে পাঠাতে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ভর্তি রেজিস্টার, হাজিরা, বার্ষিক পরীক্ষার উত্তরপত্রসহ প্রযোজ্য রেকর্ড ও এন্ট্রি করা যাটা যাচাই করে প্রয়োজনীয় মন্তব্যসহ পাঠাতে হবে। প্রতি বিষয়ে শিক্ষার্থীর ৪০ শতাংশ নম্বর পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে