বাড়ি বাংলাদেশ কূটনীতি ভারত কখনো বাংলাদেশের ওপর দাদাগিরি করে না,সীমান্তে সব হত্যা বিএসএফ ঘটায় না

ভারত কখনো বাংলাদেশের ওপর দাদাগিরি করে না,সীমান্তে সব হত্যা বিএসএফ ঘটায় না

0
ভারত কখনো বাংলাদেশের ওপর দাদাগিরি করে না

ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেছেন, বাংলাদেশ কোন দেশের সঙ্গে কি সম্পর্ক রাখছে তা নিয়ে ভারত চিন্তিত নয়। দিল্লির একমাত্র চাওয়া- বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক কেমন আছে। এই সম্পর্কে উঠা-নামা থাকতে পারে, কিন্তু তা অতীতের যে কোন সময়ের চেয়ে গভীরতম ও বিস্তৃত।

ভারত কখনো বাংলাদেশের ওপর দাদাগিরি করে না। সোমবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক রিপোর্টারদের সংগঠন-ডিকাব এর এক মতবিনিময় সভায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। ভারতীয় হাইকমিশনারের কাছে বেশ কিছু প্রশ্ন করা হয়েছিল। তবে মোটাদাগে প্রশ্ন ছিল- বাংলাদেশের সঙ্গে চীনের ঘনিষ্ঠতাকে ভারত কিভাবে মূল্যায়ন করে?

ওই প্রশ্নের জবাবে তিনি ওই সব কথা বলেন। তিস্তা চুক্তি নিয়ে তিনি বলেন, তিস্তা চুক্তি না হওয়াটা একটা দুঃখজনক। তিস্তা নিয়ে আমরা রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে যাচ্ছি, তাদের কারণে চুক্তি করা সম্ভব হচ্ছে না। সীমান্তে সব হত্যায় বিএসএফ ঘটায় না। এটা রোধ করতে দু’পক্ষকেই সচেষ্ট হতে হবে বলে জানান তিনি।

তিনি বলেন, বাংলাদেশিদের সবসময় ভিসা দেওয়ার ব্যাপারে ভারত উদার থাকে। করোনার কারণে আমরা হয়তো পর্যটকদের ভিসা দিতে পারছি না। তারপর গতকাল রোববারও (১৪ ফেব্রুয়ারি) আমরা এক হাজার ৬০০ ভিসা দিয়েছি। ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশ নেপাল ভুটানের মধ্যে যোগাযোগের ব্যাপারে ভারত নীতিগতভাবে একমত।

কিন্তু বাংলাদেশের ভেতরে কীভাবে সেটা পরিচালনা হবে, তা এখন বাংলাদেশকে ঠিক করতে হবে। হাইকমিশনার আরও বলেন, নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরে জ্বালানি, বঙ্গবন্ধু-বাপু জাদুঘরের উদ্বোধনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

More News