বাড়ি রাজনীতি আওয়ামী লীগ স্থানীয় প’র্যায়ে অনুপ্রবেশকারীদের দৌ’ড়াত্বের কারণে বাড়ছে দ’লীয় কোন্দল

স্থানীয় প’র্যায়ে অনুপ্রবেশকারীদের দৌ’ড়াত্বের কারণে বাড়ছে দ’লীয় কোন্দল

1
স্থানীয় প'র্যায়ে অনুপ্রবেশকারীদের দৌ'ড়াত্বের কারণে বাড়ছে দ'লীয় কোন্দল

খ’বরের কাগজ কিংবা টেলিভিশনের খবরে দেখা যাচ্ছে কোথাও না কোথাও আওয়ামী লীগের দলীয় কো’ন্দলের কারণে সংঘ’র্ষ হচ্ছে। দলীয় কো’ন্দল ঠে’কাতে এতো ব্যবস্থা নেয়ার পরেও দ’লীয় কো’ন্দল থামছে না কেন তা নিয়ে নানা ম’হলে আলোচনা চলছে। দ’লীয় কোন্দলের বিষয়ে রা’জনৈতিক বিশ্লেষকরা ব’লেছেন, দীর্ঘদিন ক্ষ’মতায় থাকার কারণে আওয়ামী লীগে এতো বেশি অ’নুপ্রবেশকারী ঢুকে পড়েছে যে এদেরকে নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়েছে।

আর এই অ’নুপ্রবেশকারীদের কারণে অ’নেক সময় দেখা যাচ্ছে আওয়ামী লীগের দী’র্ঘদিনের প’রীক্ষিত নেতাকর্মীরাও কোণঠাসা হয়ে পড়ছে। এই কা’রণে দলীয় কর্মী এবং অনুপ্রবেশকারীদের মধ্যে এক ধরনের ক্ষমতার পার্থক্য তৈরি হয়। এক পর্যায়ে গিয়ে সংঘর্ষ-সহিংষতা হচ্ছে এবং এসব ঘটনার কারণে আওয়ামী লীগের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে বলে মনে করছেন অনেকে।’

আওয়ামী লীগের এ’কজন শীর্ষ নেতা বলেছেন, দলীয় কোন্দলের বি’ষয়টা নিয়ে দলের মধ্যে অস্বস্তি রয়েছে। এসব অনুপ্রবেশকারীদের বিষয়ে প্রধানমন্ত্রী ই’তিমধ্যে ক’ঠোর হু’শিয়ারি উ’চ্চারণ করেছেন, তবুও স্থানীয় পর্যায়ে অনুপ্রবেশকারীদের দৌড়াত্বের কা’রণে বাড়ছে দ’লীয় কোন্দল। বি’শেষ করে অনুপ্রবেশকারীদের কারণে অনেক ক্ষেত্রে দলীয় কর্মীরাই দলীয় কর্মসূচিতে একপেশে হয়ে পড়ছে।

এ’তোদিন অনুপ্রবেশকারীদের বি’রুদ্ধে কেউ কথা বলতো না। কিন্তু অনুপ্রবেশকারীদের বিষয়ে প্র’ধানমন্ত্রীর শক্ত অবস্থানের কারণে এখন অনেকেই প্র’কাশ্যে কথা বলা শুরু করেছে। এতে করে এ’কদিকে অ’নুপ্রবেশকারীদের বিরুদ্ধে দলের দী’র্ঘ দিনের পরীক্ষিত নে’তাকর্মীর কথা বলছে অন্যদিকে অ’নুপ্রবেশকারীরা নি’জেদের অবস্থান ধরে রাখতে আরো বেশি সোচ্চার হচ্ছে ফলে বাড়ছে দ’লীয় কোন্দল।